ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অভিবাসীদের বিমা সুবিধা বাড়াতে প্রতিবেদন জমা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
অভিবাসীদের বিমা সুবিধা বাড়াতে প্রতিবেদন জমা

ঢাকা: বিদেশগামী কর্মী এবং বিদেশে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের বিমা সুবিধা বৃদ্ধি ও সহজীকরণের লক্ষ্যে ফিজিবিলিটি স্টাডির প্রতিবেদন জমা দিয়েছে জেন্টিয়াম লকটন কনসোর্টিয়াম। এখন সরকার এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ফিজিবিলিটি স্টাডি প্রতিবেদনটি যাচাই-বাছাই ও পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ নেবে।

রোববার (১৫ জানুয়ারি) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে নিজ দপ্তরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে সাক্ষাৎকালে জেন্টিয়াম সলিউশনসের উপদেষ্টা বাংলাদেশ সরকারের সাবেক সচিব মো. কায়কোবাদ হোসেন বাংলাদেশ অভিবাসী শ্রমিকদের জন্য বিমা এবং ঝুঁকি সমাধান বা ‘ইন্স্যুরেন্স অ্যান্ড রিস্ক সলুশন ফর বাংলাদেশ মাইগ্রেন্ট ওয়ার্কার্স’ শীর্ষক ফিজিবিলিটি স্টাডি রিপোর্ট প্রবাসী কল্যাণ মন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

জানা গেছে, সরাসরি বৈদেশিক বিনিয়োগ এবং প্রযুক্তি হস্তান্তর করতে আগ্রহী সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান জেন্টিয়াম সলিউশনস এবং সিঙ্গাপুর ও আমেরিকান প্রতিষ্ঠান লকটএনর প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে বিদেশে গমন ও অবস্থানরত বাংলাদেশের কর্মীদের বিমা সুবিধা বৃদ্ধি হবে। একই সঙ্গে প্রক্রিয়া সহজীকরণের মাধ্যমে সরাসরি প্রযুক্তি হস্তান্তর এবং সরাসরি বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি হবে।

এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও জেন্টিয়াম লকটন কনসোর্টিয়ামের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিদেশ গমন ও অবস্থানরত বাংলাদেশের কর্মীদের বিমা সুবিধা বৃদ্ধি ও সহজীকরণের উদ্দেশ্যে ফিজিবিলিটি স্টাডির জন্যে ১৭ জানুয়ারি, ২০২১ সালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জেন্টিয়াম লকটন কনসোর্টিয়ামের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।