ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা সংকটে উদ্বিগ্ন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
রোহিঙ্গা সংকটে উদ্বিগ্ন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় শিবির -ফাইল ছবি

কক্সবাজার: রোহিঙ্গা সংকট নিয়ে চিন্তিত এবং উদ্বিগ্ন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেনজীর আহমদ। তিনি বলেছেন, আশ্রয়শিবিরে ১২ লাখ রোহিঙ্গার সঙ্গে প্রতিদিন নতুন সন্তান জন্ম নেওয়ায় এ উদ্বেগ আরও বাড়ছে।

তাই আন্তর্জাতিকভাবে রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানোর চেষ্টা অব্যাহত রয়েছে।

রোববার (১৫ জানুয়ারি) কক্সবাজারে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৬ তম সভা শেষে তিনি এমন কথা বলেন।

এদিন সকাল ১০ টায় কক্সবাজার জেলা প্রশাসনের শহীদ এটিএম জাফর মিলনায়তনে শুরু হওয়া এ সভা শেষ হয় দুপুর ১ টায়।

পরে গণমাধ্যমকর্মীদের বেনজীর আহমদ বলেন,  সীমান্তবর্তী এলাকায় মাদক চোরাচালান রোধ, সেন্টমার্টিন দ্বীপসহ এ অঞ্চলের সীমান্ত এলাকায় বিজিবি এবং কোস্টগার্ডের কার্যক্রমের ওপর আলোচ্যসূচি রেখে কমিটির এ সভা কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে। সভা উপলক্ষে কমিটির সব সদস্য গত ৪ দিন ধরে কক্সবাজারে অবস্থান করছেন।

তিনি জানান, কমিটির সদস্যরা রোহিঙ্গা ক্যাম্প, সীমান্তবর্তী এলাকা সরেজমিনে পরিদর্শন ছাড়াও বিভিন্ন বাহিনীর সঙ্গে আলোচনা করেছেন। এর প্রেক্ষিতে সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসময় রোহিঙ্গা সংকট নিয়ে চিন্তিত এবং উদ্বিগ্ন স্বয়ং স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিও এমন মন্তব্য করে বেনজীর বলেন, তাদের (রোহিঙ্গা) আন্তর্জাতিকভাবে মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা জোর প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

মিয়ানমারের ভেতরে বিভিন্ন সশস্ত্র গ্রুপ বা বাহিনী রয়েছে এমন কথা শোনা যায় উল্লেখ করে তিনি বলেন, সীমান্ত এলাকায় হওয়ায় এর প্রভাব কিছুটা আমাদের দেশেও পড়ে। বিষয়টি নিয়ে বিজিবি, নৌ বাহিনী, কোস্টগার্ড ও পুলিশ সতর্ক রয়েছে। সীমান্তের নিরাপত্তার বিষয়ে কোনো ছাড় দেওয়া হচ্ছে না। কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে।

সভা চলাকালে দুপুর ১২ টার পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক চুরি, ডাকাতি, খুন-গুম, অপহরণ-মুক্তিপণ কোনভাবেই করতে দেওয়া হবে না। এসব অপরাধ কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদকের তালিকা বা তথ্য নানাভাবে মন্ত্রণালয়ে পাওয়া যায়। তালিকা হলেই অপরাধী বলা যাবে না। এসব যাচাই-বাছাই করা হচ্ছে।

সভায় কমিটির সদস্য মো. আফছারুল আমীন এমপি, মো. হাবিবর রহমান এমপি, সামছুল আলম দুদু এমপি, কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, পীর ফজলুর রহমান এমপি, নূর মোহাম্মদ এমপি, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এমপি, বেগম রুমানা আলী এমপিসহ আইন শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
এসবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।