ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

পঞ্চগড়ে কৃষি জমির মাটি বিক্রি, চার ব্যক্তিকে জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
পঞ্চগড়ে কৃষি জমির মাটি বিক্রি, চার ব্যক্তিকে জরিমানা

পঞ্চগড়: পঞ্চগড়ে কৃষি জমির উপরিভাগের মাটি (টপ সয়েল) কাটার পাশাপাশি ইটভাটায় বিক্রির অপরাধে এক ব্যক্তিকে দুই লাখ টাকা জরিমানা ও তিন ব্যক্তিকে জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।  

সোমবার (১৬ জানুয়ারি) পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার সুন্দরদিঘী ইউনিয়নে অভিযান পরিচালনা করে তাদের এই জরিমানা করা হয়।

এসময় অভিযানের নেতৃত্ব দেন দেবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গোলাম রব্বানী সরদার।

জানা যায়, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনের ২০১৩ এর ৫(১) ধারায় অপরাধ এবং ১৫ ধারায় শাস্তি অনুযায়ী, কর্তৃপক্ষ ও সরকারি অনুমতি ছাড়া এক্সকাভেটর দিয়ে কৃষিজমি খনন করে মাটি ইট ভাটায় বিক্রি করা দণ্ডনীয় অপরাধ। কিন্তু তারা আইন অমান্য করে বেশ কিছু ট্রাক্টর নিয়ে মাটি লোড করে নিয়ে যাচ্ছিল। একই সঙ্গে তারা এক্সকাভেটর দিয়ে কৃষিজমি নষ্ট করে পুকুর খনন করার অপরাধ করে। এতে তিনজনকে জেল-জরিমানা ও একজনকে অর্থ দণ্ড করা হয়। এসময় জমির মালিক চান মিঞা উপস্থিত না থাকায় তাকে ডেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অর্থ দণ্ডসহ তাকে অনাদায়ে জেল-জরিমানা করা হয়। এসময় নির্ধারিত টাকা পরিশোধ করেন চান মিঞা।  

দেবীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) গোলাম রব্বানী সরদার বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, অবৈধভাবে কৃষি জমির মাটি বিক্রির অপরাধে উপজেলার সুন্দরদিঘী এলাকার বসির উদ্দিনের ছেলে চান মিঞাকে দুই লাখ টাকা জরিমানা ও অনাদায়ে জেল-জরিমানা করা হয়। এছাড়াও প্রধানাবাদ এলাকার আব্দুস সামাদের ছেলে আনোয়ার, মজিবর রহমানের ছেলে বাবুল এবং গোলজার হোসেনের ছেলে সাদেকুলকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।