ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞাপ্রাপ্ত ৯০ জাহাজের তালিকা হস্তান্তর

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
নিষেধাজ্ঞাপ্রাপ্ত ৯০ জাহাজের তালিকা হস্তান্তর পররাষ্ট্র মন্ত্রণালয় ভবন: ফাইল ফটো

ঢাকা: বিশ্বের নিষেধাজ্ঞাপ্রাপ্ত ৯০টি জাহাজের ওপর তালিকা নৌপরিবহন মন্ত্রণালয়কে হস্তান্তর করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এসব জাহাজের ওপর জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।

ভবিষ্যতে ঝামেলা এড়াতেই এ তালিকা দেওয়া হয়েছে।

সূত্র জানায়, বাংলাদেশের বন্দরে জাহাজ প্রবেশের অনুমতি দেওয়ার আগে নৌ মন্ত্রণালয় যেন নিষেধাজ্ঞাপ্রাপ্ত জাহাজের তালিকা মিলিয়ে নিতে পারে, সে লক্ষ্যে এটা করা হয়েছে। এ তালিকা এরই মধ্যেই পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নৌ মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে।

সম্প্রতি মার্কিন নিষেধাজ্ঞাভুক্ত রাশিয়ার একটি জাহাজ বাংলাদেশের বন্দরে প্রবেশের অনুমতি পায়নি। যুক্তরাষ্ট্রের বিরোধিতার মুখে রাশিয়ার পতাকাবাহী ‘উরসা মেজর’ নামে জাহাজটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে এসেছিল। গত ২৪ ডিসেম্বর জাহাজটি বাংলাদেশে পৌঁছানোর কথা ছিল। তবে ওই জাহাজ বাংলাদেশে আসার আগেই যুক্তরাষ্ট্র ঢাকাকে জানায়, ‘উরসা মেজর’ নামে জাহাজটি আসলে স্পার্টা থ্রি নামে রাশিয়ার মালিকানাধীন একটি জাহাজ। এর ওপর নিষেধাজ্ঞা দেওয়া আছে। এ জাহাজকে উরসা মেজর-নতুন নামে নিবন্ধন দেওয়া আছে।

এদিকে নিষেধাজ্ঞাপ্রাপ্ত জাহাজটি বাংলাদেশে ভিড়তে দেওয়ার জন্য রাশিয়ার চাপ ছিল। এ নিয়ে সংকট তৈরি হয়। পরে জাহাজটি ভারতের বন্দরে মালামাল খালাস করে। ভারত থেকে জাহাজের মালামাল বাংলাদেশে আনা হবে। তবে ভবিষ্যতে যেন এমন পরিস্থিতি তৈরি না হয়, সে লক্ষ্যে নিষেধাজ্ঞা প্রাপ্ত জাহাজের তালিকা তৈরি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
টি আর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।