ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘সবার জন্য বিশ্বমানের চিকিৎসা নিশ্চিতে কাজ করছে সরকার’

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
‘সবার জন্য বিশ্বমানের চিকিৎসা নিশ্চিতে কাজ করছে সরকার’

ঢাকা: সবার জন্য আন্তর্জাতিক মানের চিকিৎসা নিশ্চিত করতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৮ জানুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সারাদেশে ১৩টি জেলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তৃতীয় পর্যায়ে আরও ৪৫টি কমিউনিটি ভিশন সেন্টার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।



প্রধানমন্ত্রী বলেন, সবাই যাতে আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা পেতে পারে তার জন্য আমরা ব্যবস্থা নিচ্ছি। আমরা তৃণমূল মানুষের কাছে চোখের মেডিকেয়ার পরিষেবা পৌঁছানোর ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছি কারণ আমরা তাদের দোরগোড়ায় অন্যান্য স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছি।

স্বাস্থ্যখাতের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে এবং সব বিভাগে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পদক্ষেপ, বিভিন্ন বিশেষায়িত হাসপাতাল ও ইনস্টিটিউট প্রতিষ্ঠাসহ স্বাস্থ্যখাতের উন্নয়নে তার সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন তিনি।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালকে (ডিএমসি) ৫ হাজার শয্যার হাসপাতালে উন্নীত করতে সরকারের উদ্যোগের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোভিড-১৯ মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ঢাকা মেডিক্যাল কলেজের মানোন্নয়ন সংক্রান্ত কাজ এখনও শুরু করতে পারিনি, আশা করছি তারা শিগগিরই কাজ শুরু করবে।

শেখ হাসিনা বলেন, ২০০৯ সালে যখন আমরা সরকার গঠন করি তখন চিকিৎসাসেবার ক্ষেত্রে হাসপাতালের বেড সংখ্যা ছিল ৩৮ হাজার ছিল। এখন তা ৬৭ হাজারে উন্নীত হয়েছে। আমরা প্রায় ২২ হাজার চিকিৎসক ও ৪০ হাজার নার্স এবং স্বাস্থ্যকর্মী নিয়োগ দিয়েছি।

প্রতিটি বিভাগে শিশু হাসপাতাল করার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, শিশু হাসপাতাল, প্রত্যেকটা বিভাগে করা প্রয়োজন বলে আমি মনে করি।  আমাদের বিভাগীয় বিশ্ববিদ্যালয় বা হাসপাতালগুলোতে এই শিশুদের বিশেষ যত্ন এবং চিকিৎসার জন্য ব্যবস্থা নেওয়া দরকার।

কমিউনিটি ভিশন সেন্টারের সুফলের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, কমিউনিটি ভিশন সেন্টার থেকে চিকিৎসা নিয়ে অনেকেই অন্ধ হওয়া থেকে রক্ষা পেয়েছেন। এটি একটি জাতি হিসাবে আমাদের জন্য একটি বড় অর্জন কারণ অনেক মানুষ অন্ধত্ব থেকে মুক্তি পেয়েছেন।

অনুষ্ঠানে কমিউনিটি আই ভিশন সেন্টার থেকে বিনামূল্যে চোখের চিকিৎসা প্রদান সংক্রান্ত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

কমিউনিটি ভিশন সেন্টার থেকে এ পর্যন্ত ১৩ লাখ ৩১ হাজার ৫৭৭ জন ব্যক্তি চোখের চিকিৎসা নিয়েছেন এবং ২ লাখ ১০ হাজার ৮৬৮ জন রোগী কেন্দ্র থেকে বিনামূল্যে চশমা পেয়েছেন।

নতুন চালু হওয়া ৪৫টি কমিউনিটি ভিশন সেন্টারের মধ্যে বরিশাল বিভাগে ২০টি, চট্টগ্রাম বিভাগে ২০টি, রাজশাহী বিভাগে চারটি এবং খুলনা বিভাগে একটি খোলা হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী প্রথম ও দ্বিতীয় ধাপে ও ৯০টি কমিউনিটি ভিশন সেন্টার উদ্বোধন করেন।

মানুষকে বিনামূল্যে আধুনিক ও উন্নত চক্ষু চিকিৎসার আওতায় আনার জন্য পর্যায়ক্রমে সারাদেশে কমিউনিটি ভিশন সেন্টার নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এবং স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার।

জাতীয় চক্ষুবিদ্যা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা কমিউনিটি ভিশন সেন্টারের কার্যক্রম সংক্ষিপ্তভাবে বর্ণনা করেন।
রাজধানীর শেরে বাংলা নগরস্থ জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে আয়োজিত মূল অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী।

উদ্বোধন শেষে সরকার প্রধান ভোলার চরফ্যাশন, বরগুনার আমতলী, চট্টগ্রামের বাঁশখালী এবং কক্সবাজারের পেকুয়ার কমিউনিটি ভিশন কেন্দ্রগুলো ভার্চ্যুয়ালি সংযুক্ত ছিল যেখানে উপকারভোগীদের সঙ্গে পরে তিনি মতবিনিময় করেন।

ভিডিও কনফারেন্সে চট্টগ্রামের বাঁশখালীতে সংযুক্ত হয়ে উপকারভোগীদের সঙ্গে মতবিনিময়ের পাশাপাশি প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বাঁশখালী উপজেলা দলের কার্যালয় উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
এমইউএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।