ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঝালকাঠির স্কুলগুলোতে শতভাগ বই পৌঁছেনি এখনও

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
ঝালকাঠির স্কুলগুলোতে শতভাগ বই পৌঁছেনি এখনও ঝালকাঠি সরকারি উচ্চবিদ্যালয়ে গুদাম থেকে বই নিচ্ছেন সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষ

ঝালকাঠি: বছরের প্রথম দিনে সারাদেশে বই উৎসব পালিত হলেও ঝালকাঠির স্কুলগুলোতে শতভাগ বই পৌঁছেনি এখনও।  

কর্তৃপক্ষ জানিয়েছে, প্রকাশনা অধিদপ্তর থেকে প্রতিদিনই কমবেশি বই আসছে।

বিষয় ও শ্রেণিভিত্তিক সব বই পেতে সময় লাগতে পারে পুরো মাস। কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে দুয়েকটি শ্রেণির শিক্ষার্থীরা একটি বইও পায়নি। বৈশ্বিক মন্দার কারণে কাগজ সংকট এবং এনটিসিবির দরপত্র প্রক্রিয়া জটিলতার কারণে প্রাথমিক ও মাধ্যমিক উভয় স্তরেই সব বই যথাসময়ে ছাপানো সম্ভব হয়নি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ঝালকাঠি জেলার চার উপজেলায় প্রাক প্রথম শ্রেণির শিশু শিক্ষার্থীদের জন্য বই এবং অনুশীলন খাতা বরাদ্দ হয়েছে ২৪ হাজার ৪টি বই। যার শতভাগই পৌঁছেছে। কিন্তু প্রথম শ্রেণিতে বরাদ্দ হয়েছে ১৭ হাজার ৪৫টি বই। পৌঁছেছে ১৪ হাজার ৭৪৫টি বই। অবশিষ্ট রয়েছে ২ হাজার ৭০০ বই।  

দ্বিতীয় শ্রেণিতে বই বরাদ্দ হয়েছে ১৭ হাজার ৩৪টি বই। যার পৌঁছেছে ১৪ হাজার ৮১৪টি। অবশিষ্ট রয়েছে ২ হাজার ৭২০টি। তৃতীয় শ্রেণিতে বই বরাদ্দ রয়েছে ৭৫ হাজার ৯০০, পৌঁছেছে ৩৭ হাজার ৯৫০টি।  

বরাদ্দের তুলনায় অর্ধেক পরিমাণে বই সরবরাহ হওয়ায় বাকি রয়েছে ৩৭ হাজার ৯৫০টি বই। চতুর্থ শ্রেণিতে বই বরাদ্দ রয়েছে ৬২ হাজার ১৪৪, পৌঁছেছে ৩১ হাজার ৭২টি, বরাদ্দের তুলনায় অর্ধেক পরিমাণে বই সরবরাহ হওয়ায় বাকি রয়েছে ৩১ হাজার ৭২টি বই।  

পঞ্চম শ্রেণিতে বই বরাদ্দ রয়েছে ৭৫ হাজার ৮৯৪, পৌঁছেছে ৩৭ হাজার ৯৪৭টি, বরাদ্দের তুলনায় অর্ধেক পরিমাণে বই সরবরাহ হওয়ায় বাকি রয়েছে ৩৭ হাজার ৯৪৭টি বই।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ঝালকাঠি জেরায় ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মাধ্যমিক স্তরের স্কুল, মাদরাসা ও ভোকেশনালে শিক্ষার্থী রয়েছে একলাখ একহাজার চারশত ৮১ জন। মোট বইয়ের চাহিদা রয়েছে ১৫ লাখ পঁচিশ হাজার আটশত ৮১টি।

এনটিসিবি কর্তৃক প্রাপ্ত পাঁচলাখ ৯ হাজার ১৪৫টি বই পৌঁছেছে। বিতরণ করা হয়েছে তিন লাখ ৫৬ হাজার ৩৫০টি বই। প্রাথমিক স্তরে বরাদ্দের অর্ধেক বই আসলেও মাধ্যমিক স্তরে বই এসেছে বরাদ্দের প্রায় ৩৪ ভাগ।  

১৮ জানুয়ারি বুধবার সংশ্লিষ্ট অফিস থেকে এসব তথ্য জানা গেছে।

সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার উম্মে ছালমা লাইজু জানান, আমাদের কাছে প্রাক প্রাথমিক পর্যায়ের সকল বই পৌছেছে। আমরা তা ইতিমধ্যে বিতরণ করেছি। অন্যান্য শ্রেণির সব বই এখনও পৌঁছেনি। শিগগিরই সব বই পৌঁছে যাবে। হয়তো এ মাসের মধ্যেই প্রত্যেক শিক্ষার্থীই তাদের নতুন বই হাতে পাবে।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. সিদ্দিকুর রহমান জানান, আমাদের কাছে প্রতিদিনই বই আসছে। সমানুপাতিকহারে তা বিতরণ করা হচ্ছে। সব বই এখনও পৌঁছেনি। শিগগিরই সব বই পৌঁছে যাবে। হয়তো এ মাসের মধ্যেই প্রত্যেক শিক্ষার্থীই তাদের নতুন বই হাতে পাবে।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।