ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নবীগঞ্জে ঐতিহ্যবাহী পলোবাইচ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
নবীগঞ্জে ঐতিহ্যবাহী পলোবাইচ

হবিগঞ্জ: হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার কুর্শি ইউনিয়নের একটি বিলে ঐতিহ্যবাহী পলোবাইচ অনুষ্ঠিত হয়েছে। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া পুরোনো দিনের ঐতিহ্যকে ফিরিয়ে আনার লক্ষ্যে উপজেলার ওই বিলটিতে পলোবাইচের আয়োজন করা হয়।

বুধবার (১৮ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত নবীগঞ্জ ও আশপাশের উপজেলার বিভিন্ন স্থান থেকে কয়েকশ মানুষ এ উৎসবে অংশ নেয়। এ সময় বিলের পাড়ে মাছ ধরার মনোরম দৃশ্য উপভোগ করতে হাজির হন স্থানীয় বাসিন্দারা। বিলের চারপাশে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এ উৎসব উপভোগ করেন তারা।

পলোবাইচ শেষে কমবেশি মাছ নিয়ে হাঁসিমুখে বাড়ি ফিরেন স্থানীয়রা। অনেকেই শোল, গজার, বোয়াল ও বিভিন্ন কার্প জাতীয় মাছসহ নানা প্রজাতির মাছ ধরে।  

এতে অংশ নেওয়া নবীগঞ্জ পৌরসভার দুই নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. সোহেল আহমেদ প্রিন্স বলেন, ছোটবেলায় দেখতাম অনেক বড় করে ঐতিহ্যবাহী পলো উৎসব হতো। এখন আর আগের মতো হয় না, মাছও তেমনভাবে পাওয়া যায় না। এরপরও এ উৎসবে যোগ দিতে এসেছেন শতশত মানুষ।

আলমগীর চৌধুরী নামে আরেকজন বলেন, এখানে মাছ ধরাটা মূখ্য নয়। শতশত মানুষের সঙ্গে মাছ ধরা উৎসবে অংশ নিয়ে অনেক ভালো লেগেছে, আমি আগামী বছরও এতে আসার চেষ্টা করবো।

বাংলাদেশ সময়: ০৮১৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।