ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ইভিএম: নতুন প্রকল্পের জন্য বসে থাকবে না ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
ইভিএম: নতুন প্রকল্পের জন্য বসে থাকবে না ইসি নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান

ঢাকা: নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) নতুন প্রকল্পের প্রস্তাব পরিকল্পনা কমিশনের পাঠিয়েছি। কোনো আপডেট আমরা জানি না।

প্রকল্প মূল্যায়ন কমিটির বৈঠকও হয়নি। এজন্য আমরা তো অনির্দিষ্টকাল বসে থাকতে পারি না।

সোমবার (২৩ জানুয়ারি) নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মো. আনিছুর রহমান বলেন, ইভিএমে না করতে পারলে ব্যালটে করবো কী করবোনা সেগুলো নিয়ে শিগগিরই আমরা বসবো। আমাদের কাছে যতগুলো ইভিএম আছে সেগুলো দেখে সিদ্ধান্ত নেবো যে কত আসনে ইভিএমে ভোট হবে।

ধীরে ধীরে সময় কমে আসছে। ভোটের আর ১১ মাস আছে। সেজন্য আমরা আগামী কয়েকদিনের মধ্যে সিদ্ধান্ত নিয়ে নেবো। পূর্ব প্রস্তুতির কাজ চলছে। ব্যালট বাক্স, ইভিএম দুটোই দেখা হচ্ছে। কোন আসনে কতটা ইভিএম ব্যবহার করবো আগামী কিছুদিনের মধ্যেই বলতে পারবো।

তিনি আরও বলেন, আগের ইভিএমগুলোর মধ্যে কতগুলো ভালো আছে তা দেখা হচ্ছে। পিইসি সুপারিশের ভিত্তিতে একনেকে যায়। তো কালকের একনেকে ওঠার মেসেজ নেই। আমাদের যা আছে তা নিয়ে এবং ব্যালট; দুই দিক থেকে প্রস্তুতি রাখবো।

এক প্রশ্নের জবাবে কমিশনার বলেন, কারও মুখাপেক্ষী নয়, আমাদের সময়ের সঙ্গে এগিয়ে যেতে হবে। আশা করছি খুবই অল্প সময়ের মধ্যেই সিদ্ধান্ত নেবো। আগামী ফেব্রুয়ারিতে আমরা সিদ্ধান্ত নেবো।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইভিএম নিয়ে আমরা আমাদের সিদ্ধান্ত জানিয়েছিলাম। ঐক্যমত বা দ্বিমতের প্রশ্ন না। এভেইলেবল যেটা আছে সেটা নিয়েই কাজ করবো। রাজনৈতিক দলের আর এখানে আসার সুযোগ নেই। আমরা আগেই তাদের সঙ্গে আলাপ করেছি।

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে তিনি বলেন, দুই-এক দিনের মধ্যেই স্পিকারের সঙ্গে সিইসি বসবেন। ইতোমধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে। ১ ফেব্রুয়ারি ছয় আসনের উপ-নির্বাচনের পর ভোটার তালিকা করা হবে। আর নির্বাচন যথা সময়ে হবে।

সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ নিয়ে মো. আনিছুর রহমান বলেন, পরিসংখ্যান ব্যুরোকে আদমশুমারির চূড়ান্ত প্রতিবেদন দিতে হবে। আমাদের আনলিমিটেড সময় নেই। এক্ষেত্রে পূর্বের আদমশুমারির প্রতিবেদন আমলে নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
ইইউডি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।