ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিকল্পধারার মান্নানের বিরুদ্ধে দুদকের আরও এক মামলার অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
বিকল্পধারার মান্নানের বিরুদ্ধে দুদকের আরও এক মামলার অনুমোদন

ঢাকা: ৩৬ কোটি  ৪৯ লাখ ৩১ হাজার ৪৭ টাকা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) সাবেক চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, তার স্ত্রী উম্মে কুলসুম মান্নান ও তাদের দুই মেয়েসহ ১২ জনের বিরুদ্ধে আরও একটি মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২৩ জানুয়ারি) অনুসন্ধান কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে কমিশন মামলাটি অনুমোদন দিয়েছে।

শিগগিরই সংস্থাটির উপ-পরিচালক মো. আব্দুল মাজেদ বাদী হয়ে মামলাটি দায়ের করবেন।

কমিশনের অনুমোদন দেওয়া মামলার অভিযোগ থেকে জানা যায়, আসামিদের বিরুদ্ধে প্রতারণামূলকভাবে ম্যাক্সনেট অনলাইনের স্বত্বাধিকারী মো. রইস উদ্দিনের নামে ঋণ মঞ্জুর ও বিতরণ দেখিয়ে সুদাসলে ৩৬ কোটি ৪৯ লাখ ৩১ হাজার টাকা আত্মসাৎ করেছেন মান্নান ও সংশ্লিষ্ট আসামিরা।  

মামলার অন্য আসামিরা হলেন- মেজর মান্নানের দুই মেয়ে বিআইএফসির সাবেক পরিচালক তানজিলা মান্নান ও তাজরিনা মান্নান, বিআইএফসির পরিচালক আব্বাস উদ্দিন আহমেদ, এ এম এম জাহাঙ্গীর আলম, রইস উদ্দিন আহমেদ, সাবেক পরিচালক আরশাদ উল্লাহ, সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক ইনামুর রহমান, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সৈয়দ ফকরে ফয়সাল, সাবেক এভিপি আহমেদ করিম চৌধুরী এবং সাবেক সিনিয়র অফিসার মোহাম্মদ নিজাম উদ্দিন ও মো. মোস্তাফিজুর রহমান।  

গত বছরের ১৮ ডিসেম্বরে প্রায় সাড়ে ৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেডের সাবেক চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানসহ ১২ জনের বিরুদ্ধে মামলা করে দুদক।

একই বছরের ১ ডিসেম্বর মেসার্স টেলিকম সার্ভিস এন্টারপ্রাইজের মালিক রিজিয়া সুলতানার নামে নিরাপত্তা জামানত ও মর্টগেজ ছাড়াই ১৬ কোটি টাকা ঋণ বিতরণ করার মাধ্যমে আত্মসাৎ করার অভিযোগ আনা একটি মামলা দায়ের করে দুদক। এখন পর্যন্ত আবদুল মান্নানসহ একাধিক ব্যক্তিকে আসামি করে মোট ছয়টি মামলা দায়ের করে দুদক।

বাংলাদেশ সময়: ০০৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
এসআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।