ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফুটপাত দখল, জরিমানা, দোকান বন্ধ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
ফুটপাত দখল, জরিমানা, দোকান বন্ধ 

ঢাকা: ফুটপাত ও রাস্তা দখল করে অবৈধ দোকানপাট স্থাপনের মাধ্যমে গাড়ি ও জনসাধারণের চলাচলে বিঘ্ন সৃষ্টি করা এবং অবৈধ ক্যাবল সংযোগ বিচ্ছিন্ন করার লক্ষ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

অভিযানে রাস্তা ও ফুটপাত দখল করে মালামাল রাখায় একটি দোকান সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

 

সোমবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান রাস্তা ও ফুটপাত দখলের বিরুদ্ধে আনন্দ বাজার এলাকায় এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খান অবৈধ ক্যাবল সংযোগ বিচ্ছিন্ন করতে ফকিরাপুল এলাকায় এই অভিযান পরিচালনা করেন।  

করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামান পরিচালিত ভ্রাম্যমাণ আদালত আনন্দ বাজার এলাকায় একটি দোকানকে সাময়িক বন্ধ ঘোষণা করে তাতে তালা লাগিয়ে দেন। আর কখনো রাস্তা ও ফুটপাত দখল করে মালামাল রাখা হবে না- করপোরেশন বরাবর এমন মুচলেকা দিলে তাকে দোকান খোলার অনুমতি দেওয়া হবে বলে এ সময় দোকানিকে জানিয়ে দেওয়া হয়। এছাড়াও এ সময় ফুটপাতের নিচ দিয়ে অবৈধভাবে লাইন টেনে পানি বিক্রির অপরাধে একটি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা অর্থদণ্ড দেন তিনি। এ সময় পানির অবৈধ লাইনটি বন্ধ করে দেওয়া হয়।  

একইসঙ্গে ফুটপাতে অবৈধভাবে অস্থায়ী দোকান স্থাপন করায় দুটি মামলায় দুজনের কাছ থেকে ৭ হাজার টাকা জরিমানা আদায় করেন। অভিযানকালে জব্দকৃত মালামাল উম্মুক্ত নিলামের মাধ্যমে ২১ হাজার ৫০০ টাকায় বিক্রি করা হয়।

স্থানীয় সরকার সিটি কর্পোরেশন আইন, ২০০৯ এর ৯২ এর (৭) ও (৮) ধারায় এসব জরিমানা আদায় করা হয়।  

এদিকে ফকিরাপুল এলাকার পানির ট্যাংকির উল্টোপার্শ্বে ডি.আই.টি এক্সটেনশন রোডে নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খানের আদালত পাঁচটি বৈদ্যুতিক খুঁটি হতে অবৈধ ক্যাবল সংযোগ বিচ্ছিন্ন করেন।   

অভিযান প্রসঙ্গে মো. মনিরুজ্জামান বলেন, রাস্তা ও ফুটপাত দখল করে গাড়ি ও পথচারী চলাচলে ফুটপাত পরিষ্কার ও খালি রাখতে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় আনন্দ বাজারে অভিযান পরিচালনা করা হয়েছে। রাস্তা ও ফুটপাত দখলের বিরুদ্ধে আমাদের অভিযান চলবে।  

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
এইচএমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।