ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

জাতীয়

শাবিপ্রবিতে ‘টেকনোভেন্ট’ প্রতিযোগিতা শুরু 

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
শাবিপ্রবিতে ‘টেকনোভেন্ট’ প্রতিযোগিতা শুরু 

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং সোসাইটির উদ্যোগে ‘অরবিট্যাক্স সাস্ট এসডব্লিউই টেকনোভেন্ট-২০২৩’ প্রতিযোগিতা শুরু হয়েছে।  

শুক্রবার (২৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) ভবনে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন মেট্রোপলিটন ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. মো. জহিরুল হক।

পরে তিনি প্রতিযোগিতা পর্যবেক্ষণ করে দেখেন।  

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশকে স্মার্টে রূপান্তরের লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। আশা করছি সে লক্ষ্য পূরণে এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা লগ্ন থেকেই তথ্য প্রযুক্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। বর্তমানে আমাদের দেশে প্রবৃদ্ধির হার যেভাবে বাড়ছে, এর অন্যতম একটি কারণ আইসিটির প্রভাব। এই ধরনের উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। ভবিষ্যতে এমন উদ্যোগে মেট্রোপলিটন ইউনিভার্সিটি সব সময় সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং সোসাইটির পাশে থাকবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. মো. জহিরুল ইসলামের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বী, আইআইসিটি সহকারী অধ্যাপক সায়মা সুলতানা চৌধুরী, সহকারী অধ্যাপক ড. আহসান হাবিব, প্রভাষক মোহাম্মদ রায়হান উল্লাহ, প্রভাষক পার্থপ্রতীম পালসহ বিভাগের শিক্ষার্থী ও প্রতিযোগীরা।

এদিকে, এবারের প্রতিযোগিতায় দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১২০টি টিম প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বুয়েট, চুয়েট, কুয়েট, রুয়েট অন্যতম। এ প্রতিযোগিতায় মোট ৭২০ জন প্রতিযোগী বিভিন্ন ইভেন্টে অংশ নিচ্ছেন।  

আয়োজনের প্রথম দিন শুক্রবার (২৭ জানুয়ারি) ৩৬ ঘণ্টার ‘ব্রেইন স্টেশন-২৩ হ্যাকাথন’ শুরু হয়। এতে ৩৫টি টিম সশরীরে অংশ নেয়। এ ইভেন্টে বিজয়ীদের জন্য পুরষ্কারস্বরূপ রয়েছে ৮০ হাজার টাকা। এছাড়া ‘ক্যাপচার দ্যা ফ্ল্যাগ’ ইভেন্টে ৮ ঘণ্টাব্যাপী একটি সাইবার সিকিউরিটি বিষয়ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সেখানে ১৫টি টিম অংশ নিচ্ছে। তাতে বিজয়ীদের জন্য পুরষ্কারস্বরূপ রয়েছে ৬৫ হাজার টাকা।  

অন্যদিকে, প্রতিযোগিতার শনিবার (২৮ জানুয়ারি) অনুষ্ঠিত হবে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘ক্যাপালো’ সাস্ট ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট। এই ইভেন্টে ৫ ঘণ্টাব্যাপী প্রতিযোগীদের সমস্যা সমাধানের মধ্য দিয়ে প্রোগ্রামিং দক্ষতা যাচাই করা হবে। সোখানে ১২০টি দল অন সাইট কনটেস্ট করবে। তাদের জন্য পুরষ্কারস্বরূপ রয়েছে ১ লাখ ৬০ হাজার টাকা।

এদিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সমাপনী পর্ব অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। সমাপনী অনুষ্ঠানে তিনটি ইভেন্টের বিজয়ীদের হাতে পুরষ্কার, ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।