ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

জাতীয়

বায়তুল মোকাররমে জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
বায়তুল মোকাররমে জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ

ঢাকা: রাজধানী বায়তুল মোকাররম মার্কেটে পবিত্র জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সোমবার (৩০ জানুয়ারি) পবিত্র জমজম কূপের পানি খোলা বাজারে বিক্রি সংক্রান্ত মতবিনিময় সভায় এই নির্দেশনা দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান।

কারওয়ান বাজারে অবস্থিত জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রধান কার্যালয়ের সভাকক্ষে অংশীজনদের সঙ্গে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ডিজি বলেন, জমজমের পানি আমাদের পবিত্র হজ ও ওমরার একটি অংশ। এটি যদি বাণিজ্যিকভাবে বিক্রি হয়, সেটি উদ্বেগের বিষয়। কারণ, কোনো হাজী হজ করতে গিয়ে এটি দেশে এনে বিক্রি করবে না। এছাড়া বাংলাদেশে নকল হয় না এমন কোনো জিনিস নেই। সুতরাং পবিত্র মক্কা শরীফের জমজমের পানি বলে বোতলে করে যেসব পানি বিক্রি হচ্ছে, সত্যিকারের জমজমের পানি কিনা তা নিশ্চিত নয়।

তিনি আরও বলেন, সৌদি আরব সরকার যদি জানতে পারে বাংলাদেশে বাণিজ্যিকভাবে পবিত্র জমজমের পানি বিক্রি হয়, তাহলে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হবে। পাশাপাশি আগামীতে হাজীদের পানি বহনের উপর নিষেধাজ্ঞাও আসতে পারে।

তাই ইসলামী ফাউন্ডেশনের সঙ্গে এ বিষয়ে ধর্মীয় ব্যাখ্যা জেনে চূড়ান্ত সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত বায়তুল মোকারমে জমজমের পানি বিক্রি বন্ধ থাকবে বলে জানান ভোক্তা অধিদফতরের ডিজি। কেউ যদি নির্দেশনা অমান্য করে জমজমের পানি বিক্রি করে তাহলে অভিযান চালিয়ে দোকান সিলগালা করে দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

পাশাপাশি এ বিষয়ে আগামী দুই দিনের মধ্যে ব্যবস্থা নিতে বায়তুল মোকাররম মালিক-ব্যবসায়ী সমিতির নেতাদের প্রতি আহ্বান জানান ডিজি।

এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কিছু পেইজ থেকেও পবিত্র জমজম কূপের পানি বিক্রি হচ্ছে জানিয়ে এ এইচ এম সফিকুজ্জামান বলেন, এসব পেইজ নজরদারি করা হবে এবং বিটিআরসির মাধ্যমে সেগুলো বন্ধের উদ্যোগ নেওয়া হবে।

এর আগে একটি বেসরকারি টেলিভিশনের প্রতিবেদনের প্রেক্ষিতে গত রোববার (২৯ জানুয়ারি) জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মার্কেটে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অভিযানে দেখা যায়, বিভিন্ন দোকানে বাণিজ্যিকভাবে জমজমের পানি বিক্রি হচ্ছে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপ-পরিচালক আতিয়া সুলতানা, শাহনাজ সুলতানা, সহকারী পরিচালক তাহমিনা বেগম, রজবী নাহার রজনী, আব্দুল জব্বার মন্ডলসহ বায়তুল মোকাররম মার্কেটের মালিক-সমিতির প্রতিনিধি ও ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এসসি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।