ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বরগুনায় ২৮ দিনে ডায়রিয়া আক্রান্ত ১৮৪ জন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
বরগুনায় ২৮ দিনে ডায়রিয়া আক্রান্ত ১৮৪ জন

বরগুনা: বরগুনায় বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। জেলায় গত কয়েকদিনে উল্লেখযোগ্য হারে বেড়েছে এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা।

বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা।

সোমবার (৩০ জানুয়ারি) জেলা সদর হাসপাতাল ঘুরে দেখা যায়, প্রতিদিন আক্রান্ত রোগীদের মধ্যে অধিকাংশ শিশু হলেও বৃদ্ধদের সংখ্যাও কম নয়।

বরগুনা সদর হাসপাতাল থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, জানুয়ারি মাসের ১ তারিখ থেকে ২৮ তারিখ পর্যন্ত জেলার বিভিন্ন এলাকা থেকে ডায়রিয়া আক্রান্ত হয়ে রোগী ভর্তি হয়েছেন ১৮৪ জন। যার মধ্যে শিশু ১১৬, পুরুষ ৩০ ও নারী ৩৮ জন।

বদরখারী এলাকার বাসিন্দা এক রোগীর মামা জানান, গতকাল রাতে হাসপাতালে ভর্তি হলেও এখন পর্যন্ত কর্তব্যরত কোনো ডাক্তার আসেননি। ভর্তির সময়ে চিকিৎসার জন্য শুধু স্যালাইন পেয়েছি প্রয়োজনীয় ওষুধ বাহির থেকে কিনতে হয়।

লাকুরতলা, বেতবুনিয়া এলাকার মোসা. আয়েশা বলেন, গতকাল সকালে আমার মেয়ে মুশফিয়া (পাঁচ মাস) অসুস্থ হলে প্রথমে ডাক্তার দেখিয়ে বাসায় চিকিৎসা করতে চেয়েছি। কিন্তু অবস্থা ভালো মনে না হওয়ায় রাতে মেয়েকে হাসপাতালে ভর্তি করেছি।

এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকরা জানান, ডায়রিয়া বিভিন্ন কারণে হয়ে থাকে। জীবাণু সংক্রমিত হলে ডায়রিয়া হয়, দূষিত পানি খাওয়ার মাধ্যমে ডায়রিয়া ছড়ায়। মৌসুম পরিবর্তনে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা কম বেশি হয়। গত মাসের তুলনায় বরগুনায় ডায়রিয়া আক্রান্ত রোগী বেড়েছে।

বরগুনা সদর হাসপাতালের স্টোর ইনচার্জ আল-আমিন জানান, হাসপাতালে ডায়রিয়া রোগীর চিকিৎসার জন্য স্যালাইন এবং ওষুধের কোনো ঘাটতি নেই। অনেক সময় রোগীর সঙ্গে থাকা আত্মীয়-স্বজন নিজে থেকেই দ্রুত চিকিৎসা হবে মনে করে বাহির থেকে ওষুধ কিনে আনেন।

বরগুনা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সোহরাব হোসেন জানান, গত মাসের তুলনায় বরগুনায় ডায়রিয়া রোগে আক্রান্ত সংখ্যা বেড়েছে। তবে গত বছরের থেকে অনেক কম। আমাদের প্রয়োজনীয় স্যালাইন ও ওষুধ মজুদ আছে। এছাড়া পর্যাপ্ত জনবলও প্রস্তুত আছে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।