ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভাষার মাস বরণে সিলেটে বর্ণমালার মিছিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৩
ভাষার মাস বরণে সিলেটে বর্ণমালার মিছিল

সিলেট: ‘আবার ফিরে এলো বাংলা বর্ণমালা, নিয়ে ভাষার মাস ফেব্রুয়ারি। বড় বড় অ আ ক খ, বর্ণ আমার ভালোবাসার বর্ণমালা।

’ কবিতার সেই চরণখানি স্মরণ করিয়ে দেয় বর্ষ পুঞ্জিকা ঘুরে আমাদের মাঝে হাজির ভাষার মাস ফেব্রুয়ারি।  

যে ভাষার জন্য জীবন দিয়েছেন সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ অনেকে। প্রতি বছরের পহেলা ফেব্রুয়ারি ভাষার মাসকে বরণ করে নিতে ভোলে না সিলেটের মানুষ।  

বুধবার (০১ ফেব্রুয়ারি) ভাষার মাসকে বরণ করে নিতে সিলেট নগরে বের করা হয় বর্ণমালার মিছিল। ‘মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা! তোমার কোলে, তোমার বোলে, কতই শান্তি ভালবাসা!’ কালজীয় সেই ভাষার গানের তালে যেনো রাজপথে আবার ফুটে উঠেছে বায়ান্ন’র ভাষা আন্দোলনের সেই দিনের প্রতিচ্ছবি। ‘ এসো, ছিনিয়ে নি আমার স্বাধীনতা কথা বলবার স্বাধীনতা, অক্ষরের ডান পাশে অক্ষর বসিয়ে শব্দগুলো তৈরি করবার স্বাধীনতা’।

লাল-সবুজের পতাকা আর হাতে হাতে সুশোভিত ‘অ,আ,ক,খ’ বর্ণমালা মিছিল নিয়ে দিনটিকে বরাবরের মতো এবারো স্মরণ করে রাখলো সম্মিলিত নাট্য পরিষদ সিলেট।

এদিন সকাল ১০টায় সিলেট জেলা পরিষদের সামনে থেকে মিছিলটি বের হয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে ভাষা সঙ্গীত ও নৃত্যের মধ্য দিয়ে শেষ হয় বর্ণমালার মিছিল।

এছাড়া ভাষা দিবস উপলক্ষে নগরের বিভিন্ন সড়কের পাশে দেয়ালে চিত্রাঙ্কনের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে বায়ান্নর ভাষা আন্দোলনের সেই দিনগুলি।

মিছিলে উপস্থিত ছিলেন-সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. নাসির উদ্দিন খান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপন সিংহ, সিলেট জেলা প্রেসক্লাবের সদ্য সাবেক সভাপতি আল আজাদ, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য শামসুল আলম সেলিম, সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, প্রভাষক প্রাণব কান্তি দেব প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৩
এনইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।