ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দুই বাংলার শিল্পীদের সমন্বয়ে উদযাপন হবে নজরুল উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
দুই বাংলার শিল্পীদের সমন্বয়ে উদযাপন হবে নজরুল উৎসব

ঢাকা: বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কণ্ঠশিল্পীদের যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী উদযাপন হবে নজরুল উৎসব। নবীন ও প্রবীণ মিলিয়ে প্রায় ৫০ জনের মতো শিল্পী এ উৎসবে অংশ নেবেন।

আগামী ৩ ও ৪ ফেব্রুয়ারি গুলশান সোসাইটি লেক পার্কে এ উৎসব অনুষ্ঠিত হবে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে বুধবার (১ ফেব্রুয়ারি) বাংলাদেশ নজরুল সঙ্গীত সংস্থার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ নজরুল সংগীত সংস্থার সাধারণ সম্পাদক খায়রুল আনাম শাকিল বলেন, বাংলাদেশ নজরুল সঙ্গীত সংস্থা, গুলশান সোসাইটি ও ভারতীয় হাই কমিশনের উদ্যোগে এ উৎসব উদযাপন করা হচ্ছে। উৎসবের টাইটেল স্পন্সর এইচএসবিসি ব্যাংক। এটি উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এছাড়া অনুষ্ঠানের দ্বিতীয় দিনে নজরুল সঙ্গীত কোষের নবপর্যায় উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। নবপর্যায়ের ১২৫ জন শিল্পীর কণ্ঠে আদি সুরে রেকর্ড করা নজরুল সঙ্গীত ইউটিউবে প্রচার করা হবে।

তিনি আরও বলেন, অনুষ্ঠানে সঙ্গীতের পাশাপাশি থাকবে নাচ, আবৃত্তি ও আলোচনা সভা। এটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। তবে অনুষ্ঠানস্থলে প্রবেশে আমন্ত্রণপত্র আবশ্যক। আমন্ত্রণপত্র বিনামূল্যে গুলশানের গ্রেগোরিয়ান ক্লাব ও ধানমন্ডিতে ঢুক আই সি টি অফিসে পাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ নজরুল সংগীত সংস্থার সভাপতি ইয়াকুব আলী খান বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা, এইচএসবিসি ব্যাংকের বাংলাদেশের সিইও মাহবুব উর রহমান, গুলশান সোসাইটির সভাপতি এটিএম শামসুল হুদা ও কবির নাতনী খিলখিল কাজী।

অনুষ্ঠানে স্মারক বক্তব্য রাখবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। আরও অংশ নেবেন লেখক, গবেষক ও প্রকাশক মফিদুল হক এবং জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, সংগঠনটির কোষাধ্যক্ষ করিম হাসান খান, সম্পাদকমণ্ডলীর সদস্য কল্পনা আনাম ও পারসোনাল ব্যাংকিংয়ের প্রধানসহ সংগঠনটির বিভিন্ন নেতারা।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
ইএসএস/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।