ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

জাতীয়

‘দেশে সার-বীজসহ কৃষি উপকরণের দাম বাড়বে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
‘দেশে সার-বীজসহ কৃষি উপকরণের দাম বাড়বে না’ বক্তব্য দিচ্ছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

সাভার (ঢাকা): কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দেশে সার, বীজসহ কৃষি উপকরণের কোনো দাম বাড়ানো হবে না। এখন যেমন আছে আগামীতেও তেমন থাকবে।

 

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকার সাভারের বিরুলিয়ার খাগান এলাকায় ব্র্যাক সিডিএম মিলনায়তনে সার্কভুক্ত দেশগুলোতে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে মন্ত্রী এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের প্রধানমন্ত্রী প্রথম যেদিন সরকার গঠন করেন ২০০৯ সালে তখন থেকেই কৃষির উপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। তাই কৃষি খাতে অনেক উন্নতি হয়েছে।  

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাড়ি-ঘর তৈরি হওয়ায় কৃষি জমি কমে যাচ্ছে। দেশের বিভিন্ন স্থানে যারা ফসলি জমি নষ্ট করে মাটি কেটে ইটভাটায় বিক্রি করছেন তাদের বিরুদ্ধে খুব শিগগিরই তালিকা করে ব্যবস্থা নেওয়া হবে। যারা অবৈধ হাউজিং করছেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

রাজনৈতিক বিষয়ে আওয়ামী লীগের এ নেতা বলেন, সারাদেশে ছয়টি সংসদীয় আসনের যে উপনির্বাচন হয়েছে সে নির্বাচনে বিরোধী দল অংশ গ্রহণ করেনি তাই ভোটারদের উপস্থিতি খুবই কম হয়েছিলো কিন্তু ২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে ভোটাররা ঠিকই উপস্থিত হয়ে ভোট দেবেন। উন্নয়ন বাধাগ্রস্ত করতে একটি মহল সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

বায়েনের সভাপতি ও কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমানের সভাপতিত্বে প্রাডিসের সিনিয়র অ্যাডভাইজর ভিভি সাডামাতে, খাদ্য ও কৃষি সংস্থার বিশেষ প্রতিনিধি দানিয়েল গুস্তাফসন, বাংলাদেশ প্রতিনিধি রবার্ট সিম্পসন, বায়েনের সাধারণ সম্পাদক সেকান্দর আলী ও সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন ভূইয়া বক্তব্য রাখেন।

বাংলাদেশ এগ্রিকালচারাল এক্সটেনশন নেটওয়ার্ক (বায়েন) ও ভারতের পার্টিসিপেটরি রুরাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ সোসাইটি (প্রাডিস) যৌথভাবে তিন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করেছেন। এ সম্মেলনে ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও বাংলাদেশের ৩৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেছেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
এসএফ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।