ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বগুড়ায় উপ-নির্বাচনে জামানত হারালেন ১৪ প্রার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
বগুড়ায় উপ-নির্বাচনে জামানত হারালেন ১৪ প্রার্থী

বগুড়া: বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) ও বগুড়া-৬ (সদর) আসনের উপ-নির্বাচনে জামানত হারিয়েছেন মোট ১৪ জন প্রার্থী।  

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিকেলে নির্বাচন অফিস কার্যালয় সূত্রে জানা যায়, বগুড়া-৬ আসনে বহুল আলোচিত প্রার্থী হিরো আলমসহ জামানত হারিয়েছেন আরও ৯ জন।

অন্যদিকে বগুড়া-৪ আসনে জামানত হারান ৫ প্রার্থী।

নির্বাচন কমিশন সূত্র জানায়, নিয়ম অনুযায়ী কোনো আসনে মোট কাস্টিং ভোটের আট ভাগের এক ভাগের বেশি ভোট না পেলে প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়।  

নিয়ম অনুযায়ী, বগুড়া-৪ আসনে হওয়া কাস্টিং ভোটের সংখ্যা ছিলো ৭৮ হাজার ৫২৪। গড়ে ৯ হাজার ৮১৬ ভোট পেলে প্রার্থীরা তাদের জামানতের টাকা ফেরৎ পেতেন। কিন্তু এই আসনে নির্বাচিত সাংসদ একেএম রেজাউল করিম তানসেনসহ মাত্র ৪ জন প্রার্থী সেই সংখ্যা পার হতে পারেন। অন্য তিনজন স্বতন্ত্র প্রার্থী হলেন আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম, মুশফিকুর রহমান কাজল ও কামরুল হাসান সিদ্দিকী জুয়েল। এই চার জন ছাড়া অপর ৫ প্রার্থী তাদের জামানত হারিয়েছেন।  

বগুড়া-৪ আসনে জামানত হারানো প্রার্থীরা হলেন- জাকের পার্টির আব্দুর রশিদ (৪ হাজার ৬৪ ভোট), বাংলাদেশ কংগ্রেসের তাজ উদ্দিন (৩ হাজার ৫৬৭ ভোট), জাতীয় পার্টির শাহীন মোস্তফা কামাল (৬ হাজার ৪৪৬ ভোট), স্বতন্ত্র প্রার্থী ইলিয়াস আলী (৮৪৮ ভোট) ও গোলাম মোস্তফা (২ হাজার ৩৯০ ভোট)।

বগুড়া-৬ সদর আসনে ১১ জন প্রার্থীর মধ্যে বিজয়ী আওয়ামী লীগের রাগেবুল আহসান রিপু ও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান ছাড়া অপর ৯ জনই জামানত হারিয়েছেন। এই আসনে মোট কাস্টিং ভোটের সংখ্যা ৯১ হাজার ৭৪২টি। এখানে জামানত রক্ষায় প্রার্থী প্রতি পেতে হতো ১১ হাজার ৪৬৮ ভোট।  

এ আসনে যারা জামানত হারালেন তারা হলেন- বহুল আলোচিত আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম (৫ হাজার ৯৯৫ ভোট), জাতীয় পার্টির প্রার্থী সাবেক হুইপ নূরুল ইসলাম ওমর (৬ হাজার ৯৯৫ ভোট), জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের প্রার্থী ইমদাদুল হক ইমদাদ (১ হাজার ৩৪০ ভোট), খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (ভোট ৪৬৮), জাকের পার্টির ফয়সাল বিন শফিক (ভোট ৪১৭) ও গণফ্রন্টের আফজাল হোসেন (১৭০ ভোট), স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে সাবেক বিএনপি নেতা সরকার বাদল (২ হাজার ৮১১ ভোট), রাকিব হাসান (১ হাজার ৪৪৯ ভোট) ও মুক্তিযোদ্ধা মাছুদার রহমান হেলাল (১ হাজার ৬১৮ ভোট)।

বগুড়া উপ-নির্বাচনে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান জানান, নিয়ম অনুযায়ী কোনো প্রার্থীকে জামানত ফেরত পেতে হলে মোট বৈধ ভোটের আট ভাগের এক ভাগ থেকে অন্তত একটি ভোট বেশি পেতে হবে। এই উপনির্বাচনে যারা তা পাননি তারা জামানতের টাকা ফেরত পাবেন না।  

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
কেইউএ/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।