ঢাকা, শুক্রবার, ১০ চৈত্র ১৪২৯, ২৪ মার্চ ২০২৩, ০২ রমজান ১৪৪৪

জাতীয়

রূপসা রেল সেতু পরিদর্শনে প্রণয় ভার্মা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
রূপসা রেল সেতু পরিদর্শনে প্রণয় ভার্মা

ঢাকা: ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা খুলনা বিভাগে ৩ ও ৪ ফেব্রুয়ারি ভারত-বাংলাদেশ উন্নয়ন অংশীদারিত্বের অধীনে গড়ে ওঠা কয়েকটি গুরুত্বপূর্ণ সংযোগ প্রকল্প পরিদর্শন করবেন।

ঢাকার ভারতীয় হাইকমিশন সূত্র জানায়, সফরের প্রথম পর্বে  শুক্রবার (৩ ফেব্রুয়ারি) হাইকমিশনার রূপসা রেল সেতু পরিদর্শন করেন, যেটি  ভারত সরকারের লাইন অব ক্রেডিটের-এলওসি  অধীনে তৈরি  হচ্ছে।

সেতুটির মোট দৈর্ঘ্য ৫ কিলোমিটারের বেশি। রূপসা সেতু নির্মাণে ব্যয় হয়েছে ১৬৮.২৬ মিলিয়ন ডলার। সেতুটি শুধু বাংলাদেশের জন্য নয়, সমগ্র উপ-আঞ্চলিক  বাণিজ্য ও যোগাযোগ বৃদ্ধি করবে। সেতুটি রূপসা নদীর ওপর নির্মিত হয়েছে। এটির নির্মাণ চ্যালেঞ্জিং ছিল। সেতুর পাইলিংয়ে  বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

দক্ষিণ এশিয়ায় ভারত-বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী। ভারত ইতোমধ্যেই বাংলাদেশকে প্রায় ৮ বিলিয়ন মার্কিন ডলারের এলওসি প্রতিশ্রুতি দিয়েছে। সেতুটি ভারত-বাংলাদেশ উন্নয়ন অংশীদারিত্বের একটি দৃশ্যমান উদাহরণ। রূপসা রেলওয়ে সেতু এবং খুলনা-মোংলা বন্দর রেললাইনটি পণ্য পরিবহনে ব্যাপকভাবে সুবিধা দেবে। মোংলা বন্দরের সঙ্গে রেল ও সেতু সংযোগে এ অঞ্চলের কৃষকদের কৃষি পণ্যসহ স্থানীয় ব্যবসার জন্য বাজারে প্রবেশাধিকার বাড়াবে।

এটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পর্যটন শিল্পের ইতিবাচক প্রভাব ফেলবে বলেও আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২২৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২৩
টিআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa