ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দূষণ: ১৫ যানবাহন, ১২ প্রতিষ্ঠানকে জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
দূষণ: ১৫ যানবাহন, ১২ প্রতিষ্ঠানকে জরিমানা

ঢাকা: বায়ু ও শব্দদূষণের দায়ে ১৫টি যানবাহন ও ১২টি প্রতিষ্ঠানকে মোট ৪ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সোমবার (৬ ফেব্রুয়ারি) ঢাকায় ছয় এলাকায় পরিবেশ অধিদপ্তর ও ঢাকা জেলা প্রশাসন এ অভিযান চালায়।

এলাকাগুলো হচ্ছে- সাভার, সবুজবাগ, মিরপুর, ভাটারা, লালবাগ ও শনিরআখড়া।

অভিযানে সাভার উপজেলার হেমায়েতপুর এলাকায় নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং ও বিসমিল্লাহ স্টোন ইঞ্জিনিয়ারিং নামক ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে মোট ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

ভাটারা ও বেড়াইদ এলাকায় নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে ৪ প্রতিষ্ঠান থেকে মোট ১ লাখ ৪৫ হাজার টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয়। সবুজবাগ এলাকায় নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে ৪ প্রতিষ্ঠান থেকে মোট ৬৫ হাজার টাকা জরিমানা ও আদায় করা হয়।

মিরপুর বেড়িবাঁধ এলাকায় যানবাহনের কালো ধোঁয়া দিয়ে বায়ুদূষণের দায়ে ১৪ যানবাহন থেকে মোট ৫০ হাজার টাকা জরিমানা ও আদায় করা হয়। শনিরআখড়া এলাকায় অতিরিক্ত হর্ন দিয়ে শব্দ দূষণের দায়ে দুটি যানবাহন থেকে ১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

লালবাগ এলাকায় নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে একটি প্রতিষ্ঠান থেকে ১০ হাজার টাকা ও জেনারেটরের মাত্রাতিরিক্ত শব্দের কারণে একটি প্রতিষ্ঠান থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ঢাকার আশপাশে বায়ুদূষণ বিরোধী এ অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ২৩৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
এমআইএইচ/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।