ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাদারীপুরে ৫ মণ জাটকা জব্দ, জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
মাদারীপুরে ৫ মণ জাটকা জব্দ, জরিমানা

মাদারীপুর: মাদারীপুর ভ্রাম্যমাণ আদালতের অভিযানে পাঁচ মণ জাটকা জব্দ করা হয়েছে। এ সময় তিনজনকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ভোরে সদর উপজেলার মোস্তফাপুর ও মঠের বাজারে পৃথক অভিযান চালিয়ে এ জাটকা জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত।

দণ্ডপ্রাপ্তরা হলেন, সদর উপজেলার পূর্ব রাস্তি এলাকার মাছ ব্যবসায়ী মো. শাহ আলম (৪২), ঝিকরহাটি এলাকার নুরু দর্জি (৪৬) ও চরগোবিন্দপুর এলাকার এমদাদ বয়াতী (৪৭)।

জানা গেছে, জাটকা বিক্রি হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার ভোরে মাদারীপুর সদর উপজেলার মোস্তফাপুর ও মঠের বাজারে মাছের আড়তে পৃথক অভিযান চালায় উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য বিভাগ। অভিযানে ২০০ কেজি জাটকা জব্দ করা হয়। পাশাপাশি জাটকা বিক্রি ও সরবরাহের দায়ে ঘটনাস্থল থেকে তিন জনকে আটক করা হয়। পরে আটক তিনজনকে পাঁচ হাজার করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাঈনউদ্দিন। অভিযানে জব্দ করা জাটকা বিভিন্ন এতিমখানা ও মাদরাসায় বিতরণ করা হয়।

মাদারীপুর সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা তপন কুমার মজুমদার বলেন, জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় নিয়মিত অভিযান চলবে। পাশাপাশি জাটকা কেনা নিয়ে ক্রেতাদের সতর্ক থাকতে হবে।

মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. মাইনউদ্দিন জানান, দুটি স্থানে অভিযান চালিয়ে পাঁচ মণ জাটকা জব্দ করা হয়। আটক তিনজনকে ১৫ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য, জাটকা ইলিশ রক্ষায় গত ১ নভেম্বর থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত নদ-নদীতে জাটকা মাছ ধরা সম্পূর্ণভাবে নিষিদ্ধ করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এ সময়ে জাটকা পরিবহন, বিক্রি ও বাজারজাতকরণও নিষিদ্ধ করা হয়েছে। তবে বড় আকারের ইলিশ ধরতে কোনো বাধা নেই।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।