ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

জাতীয়

বিএনপি এখনও স্বাধীনতাকে বিশ্বাস করে না: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
বিএনপি এখনও স্বাধীনতাকে বিশ্বাস করে না: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ঢাকা: বিএনপি এখনও মনে-প্রাণে স্বাধীনতাকে বিশ্বাস করে না বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।  

মন্ত্রী বলেছেন, বিএনপি সবসময় ইতিহাসকে বিকৃত করতে অপপ্রচার চালিয়ে যাচ্ছে।

 

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে মোজাম্মেল হক এ কথা বলেন। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।  

আ ক ম মোজাম্মেল হক বলেন, আমরা বঙ্গবন্ধুর নির্দেশে মুক্তিযুদ্ধ করে দেশকে স্বাধীন করেছি। কয়েক দিন আগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর রায় বললেন মুক্তিযুদ্ধের কোনো প্রস্তুতি ছিলো না। যারা স্বাধীনতাকে মানে না তারা সব সময়ই আমাদের স্বাধীনতাকে বিতর্কিত করার জন্য অত্যন্ত কুট-কৌশলে এই কথাগুলো বলতে থাকে। বঙ্গবন্ধু সেই সময় তরুণ ছাত্র নেতা তিনিই প্রথম ভাষা আন্দোলনের কারণে গ্রেফতার হয়। অথচ বদরুদ্দিন উমরদের মতো লোকেরা লেখেন ভাষা আন্দোলনের সময় বঙ্গবন্ধুর দেখেননি। তিনি জেলে ছিলেন, এমন কি ২১ ফেব্রুয়ারি তিনি অনশন ধর্মঘটরত ছিলেন জেলখানায়। এই ফরমায়েশি ইতিহাস লেখকরা এইভাবে ইতিহাসকে বিকৃত করেছে। আমি অন্য কিছু স্বাক্ষি মানতে চাই না, আউয়ুব খান আগরতলা ষড়যন্ত্র মামলার সময় বঙ্গবন্ধুর প্রতি কি বলেছিলো যে, শেখ মুজিব পূর্ব পাকিস্তানকে বিচ্ছিন্ন করার জন্য এই এই করেছে বিস্তারিত বিবরণ দিয়ে। এগুলো তো ডকুমেন্ট। তার পরেও যদি বলে আমাদের মুক্তিযুদ্ধের কোনো প্রস্তুতি ছিলো না এদের সম্পর্কে কি বলা যায়। তাদের মহাসচিব মির্জা ফখরুল বললেন কি- পাকিস্তানই না কি ভালো ছিলো।  জাতি জানতে চায় কোন কোন ব্যাপারে পাকিস্তানের সময় এর চেয়ে ভালো ছিলো। তারা যে স্বাধীনতাকে মানে না, এখনও মনেপ্রাণে বিশ্বাস করে না। ৭১ সালে তো প্রত্যক্ষভাবে বিরোধীতা করেছেই এখনও এই স্বাধীন বাংলাদেশকে তারা মেনে নিতে পারে না বলেই তারা এই কথা বলে। তারা সব সময় ইতিহাসকে বিকৃত করতে অপপ্রচার চালিয়ে যাচ্ছে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, তারা এখন বলে ‘৭৫ এর হাতিয়ার গর্জে উঠুক আরেক বার’। আমরা বলতাম ‘৭১ এর হাতিয়ার গর্জে উঠুক আরেক বার’। অর্থাৎ ‘৭১ এ হাতিয়ার গর্জে উঠেছিলো বলেই এই স্বাধীনতা, আমরা দেশকে স্বাধীন করেছি। ৭৫ এর হাতিয়ার দিয়ে কি হয়েছে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছে। তারা আবার এদেশে একটা ৭৫ ঘটাতে চায় সেই কথায় তারা বুঝাতে চায়।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।