ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ডিএমসির প্যাথলজি বিভাগসহ সারাদেশে দুদকের ৪ অভিযান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
ডিএমসির প্যাথলজি বিভাগসহ সারাদেশে দুদকের ৪ অভিযান

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্যাথলজি বিভাগের সরকারি স্টাফ ও আনসার সদস্যদের বিরুদ্ধে রোগীদের সেবা প্রদানে হয়রানি এবং প্যাথলজি পরীক্ষার টাকা সরকারি কোষাগারে জমা না দেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই দিন আরো ৩টি অভিযান পরিচালনা করে সংস্থাটি।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুদক প্রধান কার্যালয় ঢাকা থেকে ডিএমসিতে এই অভিযান পরিচালনা করা হয়। দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

এ সময় দুদকের টিম ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল প্রাঙ্গণে পরিদর্শনে গিয়ে বিভিন্ন অসঙ্গতি দেখতে পায়।

বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টার কর্তৃক নিয়োজিত দালালরা অসহায় রোগীদের সরলতার সুযোগ নিয়ে তাদের দ্বিগুণ ও তিনগুণ দামে বাইরে পরীক্ষা করাতে বাধ্য করছে। রোগীদের সাথে কথা বলে আরো জানা যায়, হাসপাতালে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আনসার সদস্য, প্যাথলজি বিভাগের কিছু অসাধু কিছু নার্স স্টাফ জড়িত।  
 
এদিকে, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, শেরপুর সদর, শেরপুরের বিরুদ্ধে ভুয়া বিল ভাউচার তৈরি করে প্রশিক্ষণের টাকা আত্মসাৎ ও ভুয়া মুক্তিযোদ্ধা সনদ ব্যবহার করে চাকরি নেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, জামালপুর হতে আজ আরও একটি এনফোর্সমেন্ট টিম পরিচালিত হয়। অভিযানকালে টিমের সদস্যরা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, যুব উন্নয়ন অধিদপ্তর, ঝিনাইগাতি, শেরপুর থেকে প্রয়োজনীয় রেকর্ডপত্র বিশ্লেষণ করে অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ভুয়া বিল ও ভাউচার করে প্রশিক্ষণের টাকা আত্মসাতের প্রাথমিক সত্যতা পায়।

পরে এনফোর্সমেন্ট টিম শ্রীবরদী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ে পরিদর্শনকালে তথ্য সংগ্রহ ও প্রাপ্ত তথ্য বিশ্লষণ করে তার বিরুদ্ধে আনিত ন্যাশনাল সার্ভিসের টাকা আত্মসাতের প্রমাণ পায়নি টিম।

অন্যদিকে দুদক, সজেকা, কুড়িগ্রাম থেকে আজ দুটি পৃথক অভিযোগের ভিত্তিতে বিআরটিএ লালমনিরহাট ও উপজেলা ভূমি অফিস লালমনিরহাট সদরে দুটি পৃথক এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়।

শুরুতেই বিআরটিএ অফিসে অভিযান পরিচালনাকালে বিআরটিএর অসাধু কর্মকর্তা কর্মচারীদের ঘুষের বিনিময়ে ড্রাইভিং লাইসেন্স করিয়ে দেওয়ার নামে পরীক্ষায় পাস করিয়ে দেওয়ার অভিযোগে অভিযানকালে টিমের নিকট বেশ কয়েকজন সেবাগ্রহীতা লাইসেন্স প্রাপ্তিতে দীর্ঘসূত্রীতা ও দালালদের দৌরাত্ম্যের বিষয়ে অভিযোগ করেন। এসময় দপ্তরে টিমের উপস্থিতি টের পেয়ে তৎক্ষণাৎ দালালরা সটকে পড়ে। দালালদের দৌরাত্ম্য দূর করণে উপস্থিত কর্মকর্তা-কর্মচারীদের সতর্ক করে।  

একই টিম লালমনিরহাট সদর উপজেলা ভূমি অফিসে কর্মকর্তার বিরুদ্ধে নামজারির নামে ঘুষ দাবির পরিপ্রেক্ষিতে আরও একটি  অভিযান পরিচালনা করে। এসময় অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিকে অভিযোগের বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি ঘুষ দাবির বিষয়টি অস্বীকার করেন। ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি রোধে এবং নির্বিঘ্নে সেবা প্রদানের জন্য অভিযোগ সংশ্লিষ্ট কর্মকর্তাকে নির্দেশ প্রদান করে।  

এছাড়া পিরোজপুর জেলার ইন্দুরকানী উপজেলায় বৃষ্টির পানি সংরক্ষণের জন্য অতিদরিদ্রদের মাঝে  সরবরাহকৃত পানির ট্যাংক বরাদ্দের অর্থ নিয়ে অনিয়মের অভিযোগে দুদক, সজেকা, পিরোজপুর থেকে জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, পিরোজপুরে আজ আরও একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। এ সময় অভিযোগ সংশ্লিষ্ট প্রকল্পের যাবতীয় কাগজপত্র সরবরাহ করার জন্য জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, পিরোজপুরকে অনুরোধ করে টিম। অভিযানকালে উপকারভোগীদের বাড়ি বাড়ি গিয়ে যথাযথ প্রক্রিয়ায় পানির ট্যাংক সরবরাহ করা হয়েছে কিনা তা খতিয়ে এবং অনিয়ম সম্পর্কে উপকারভোগীদের বক্তব্য গ্রহণ করে টিম। প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পাওয়া যায়নি।  

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৩
এসএমএকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।