ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে উদ্যোক্তাদের সংযোগ স্থাপনে কর্মশালা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে উদ্যোক্তাদের সংযোগ স্থাপনে কর্মশালা

কক্সবাজার: কক্সবাজারে বিভাগীয় পর্যায়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে ক্ষুদ্র ও মাঝারি নারী ব্যবসায়ীদের সংযোগ স্থাপন সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১২ ফেব্রুয়ারি) দুপুরে শহরের কলাতলীর একটি অভিজাত হোটেলের হল রুমে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক দক্ষতা উন্নয়নে এ কর্মশালার আয়োজন করে।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এ বি এম জহুরুল হুদা। অন্যান্যদের মধ্যে আরও ছিলেন সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার শেখ রকিবুল হাসান, চট্টগ্রাম বিভাগীয় কর্মকর্তা মশিউর রহমান ও অজিত নন্দীসহ ব্যাংক কর্মকর্তারা।

কর্মশালায় জানানো হয়, ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসার (এমএসএমই) ভূমিকা একটি দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের জন্য বিশেষ করে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য অপরিহার্য। বর্তমানে, ক্ষুদ্র, ছোট ও মাঝারি (এমএসএমই) উদ্যোগ প্রায় সাত দশমিক আট মিলিয়ন এবং তারা আমাদের জিডিপিতে প্রায় ২৫ শতাংশ (এডিবি ২০১৫) অবদান রাখে। কিন্তু করোনা মহামারির কারণে ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসা বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।  

‘বাংলাদেশে ৮০ ভাগেরও বেশি ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসায়ীরা করোনা মহামারিতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যে ক্ষতি পুনরুদ্ধার এবং এ ব্যবসাগুলোতে কর্মরত শ্রমিকদের জীবন ও জীবিকার উন্নয়নের জন্য আর্থিক প্রবেশাধিকার এবং ব্যবসায়িক প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম। ’

কর্মশালায় আরও জানানো হয়, ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচি কক্সবাজার এসডিসি ব্র্যাক সোশ্যাল কোহেশন ফান্ড ফর কক্সবাজার ডিস্ট্রিক্ট ব্রাঞ্চ-২ এর এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট ২০২২ সাল থেকে বাংলাদেশের কক্সবাজার জেলায় ১৫০০ জন ব্যবসায়ীর দক্ষতা উন্নয়নে ও আর্থিক প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে।

বিভিন্ন গবেষণায় বরাত দিয়ে কর্মশালায় জানানো হয়, ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসায় নারী ব্যবসায়ীদের ঋণ প্রাপ্তির অসুবিধা তাদের বিকাশে অন্যতম একটি অন্তরায়। ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসায় পুঁজি সংস্থানের বিদ্যমান অন্তরায় চিহ্নিতকরণ, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বিদ্যমান সেবাগুলো সম্পর্কে অভিহিতকরণ ও সর্বোপরি ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসায়ীদের উন্নয়নে বাংলাদেশে বিদ্যমান আর্থিক সুবিধা সম্পর্কে জানানোর জন্য ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে লিংকেজ ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে।

কর্মশালায় ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসায় পুঁজি সংস্থানের বিদ্যমান অন্তরায় চিহ্নিতকরণ, বাংলাদেশ ব্যাংক কর্তৃক এসএমই খাতের ব্যাংকিং নীতিগুলো, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বিদ্যমান সেবাগুলো সম্পর্কে অভিহিতকরণ, ব্যাংকিং কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ ও প্রয়োগ, সর্বোপরি ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসা উন্নয়নে বাংলাদেশে বিদ্যমান আর্থিক সুবিধা সম্পর্কে জানানোর জন্য বিভাগীয় পর্যায়ে আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টদের আর্থিক সংযোগ স্থাপনের জন্য কর্মশালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ব্যাংকার, এনজিও প্রতিনিধি, ব্যবসায়ী, নারী উদ্যোক্তা ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার শতাধিক মানুষ অংশ নেয়।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।