ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের সহায়তায় ৫.৭ মিলিয়ন ডলার দেবে জাপান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
রোহিঙ্গাদের সহায়তায় ৫.৭ মিলিয়ন ডলার দেবে জাপান

ঢাকা: কক্সবাজার ও ভাসানচরের রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জীবনযাত্রার উন্নয়নে আন্তর্জাতিক অভিবাসন সংস্থাকে (আইওএম) ৫.৭ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে জাপান। এ লক্ষ্যে দুই পক্ষের মধ্যে একটি নোট সই ও বিনিময় হয়েছে।

এই নোট সই করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি এবং আইওএমের বাংলাদেশের মিশন প্রধান আবদুসাত্তর এসোয়েভ। সোমবার (১৩ ফেব্রুয়ারি) জাপান দূতাবাস এ তথ্য জানিয়েছে।

জাপানের সহায়তায়  ‘আইওএম ভাসানচর ও কক্সবাজার জেলায় আশ্রয়কেন্দ্র আপগ্রেড এবং কমিউনিটি বিল্ডিং প্রসার প্রকল্প’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করবে। এর আওতায় ৩৪ হাজারেরও বেশি লোককে নিরাপদ স্থান, সুরক্ষা এবং মনোসামাজিক কার্যকলাপে বাড়াতে সক্ষম করবে। এর ফলে ১১ হাজার ৫০০ টিরও বেশি পরিবার আশ্রয়ের রক্ষণাবেক্ষণ সহায়তা পাবে। প্রকল্পটি শরণার্থীদের বাসিন্দাদের জীবনযাত্রার অবস্থার উন্নতি ঘটাবে।

উল্লেখ্য, কক্সবাজারের রোহিঙ্গা এবং আশ্রয়দাতা সম্প্রদায়ের পর্যাপ্ত আশ্রয়ের অভাবের কারণে তাদের গোপনীয়তা, নিরাপত্তা, সুরক্ষা এবং মর্যাদা ঝুঁকির মুখে রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।