ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

স্বৈরাচার প্রতিরোধ দিবসের ইতিহাস সংরক্ষণে উদ্যোগী হওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
স্বৈরাচার প্রতিরোধ দিবসের ইতিহাস সংরক্ষণে উদ্যোগী হওয়ার আহ্বান

ঢাকা: স্বৈরাচার প্রতিরোধ দিবসের ইতিহাস সংরক্ষণে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন স্বৈরাচার প্রতিরোধ আন্দোলনের নেতারা।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টস ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে 'গণতন্ত্র মুক্তির ডাক দিয়ে যায়, মধ্য-ফেব্রুয়ারির স্বৈরাচার প্রতিরোধ দিবস' শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ আহ্বান জানান।

আলোচনা সভাটির আয়োজন করে ৮২-৯০'র স্বৈরাচার বিরোধী আন্দোলনের নেতা-কর্মীরা।

তাদের ভাষ্য, 'স্বৈরাচারের বিরুদ্ধে নব্বইয়ে যে গণআন্দোলন গড়ে উঠেছিল তার সূত্রপাত ঘটে ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি প্রতিরোধ সংগ্রামের মাধ্যমে। জাফর, জয়নাল, দীপালী ও কাঞ্চনের আত্মত্যাগের মধ্যে দিয়ে জেনারেল এরশাদের সামরিক শাসন হটিয়ে গণতন্ত্র পুনরুদ্ধারে সংগ্রাম শুরু হয়। তাই স্বৈরাচার প্রতিরোধ দিবসের ইতিহাস সংরক্ষণে উদ্যোগী হতে হবে। '

সভাপতির বক্তব্যে স্বৈরাচার প্রতিরোধ আন্দোলনের তৎকালীন নেতা ঐক্য ন্যাপের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আসাদুল্লাহ তারেক বলেন, এরশাদ কর্তৃক সামরিক শাসন জারির পরপরই স্বৈরাচার প্রতিরোধ আন্দোলনের মাধ্যমে গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রাম শুরু হয়। ছাত্র সংগ্রাম পরিষদের মাধ্যমেই এ আন্দোলনের সূত্রপাত ঘটে। বর্তমান পরিস্থিতি ও বিভিন্ন রাজনৈতিক সংকটে ১৪ ফেব্রুয়ারির গুরুত্ব অপরিসীম। এ আন্দোলনে অংশ নেওয়া সবাইকে স্বৈরাচার প্রতিরোধ আন্দোলনের মূলবোধ রক্ষায় ভূমিকা রাখতে হবে।

ছাত্র সংগ্রাম পরিষদের তৎকালীন নেতা ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য শফী আহমেদ বলেন, মজিদ খানের গণবিরোধী শিক্ষানীতি বাতিল, সব ছাত্র ও রাজবন্দীর নিঃশর্ত মুক্তিদান ও সামরিক শাসন প্রত্যাহার করে গণতান্ত্রিক অধিকার পুনঃপ্রতিষ্ঠার দাবিতে আমরা সব ছাত্র সংগঠন ঐক্যবদ্ধ হয়েছিলাম। সে ঐক্য ছিল মুক্তিযুদ্ধ ও প্রগতিশীল আদর্শের ঐক্য। দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে এ ঐক্য বজায় রাখা আমাদের কর্তব্য।

স্বৈরাচার প্রতিরোধ আন্দোলনের তৎকালীন নেতাদের মধ্যে সভায় আরও বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আবেদ রাজা, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি আনোয়ারুল হক, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, সাবেক ছাত্রনেতা কবি মোহন রায়হান, সিরাজুম মূনীর ও বীণা শিকদার।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
ইএসএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।