ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পরিবেশ দূষণের দায়ে কারখানা বন্ধ, যানবাহনকে জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
পরিবেশ দূষণের দায়ে কারখানা বন্ধ, যানবাহনকে জরিমানা

ঢাকা: পরিবেশ দূষণের দায়ে ঢাকা ও নারায়ণগঞ্জে নয়টি যানবাহনকে ২৬ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এছাড়া পাঁচটি প্রতিষ্ঠানকে দুই লাখ ৩৭ হাজার টাকা ও দুটি কারখানার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে ঢাকার আশেপাশে বায়ুদূষণ বিরোধী অভিযানে এ জরিমানা করা হয়।  

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং, ঢাকা মহানগর কার্যালয়, ঢাকা জেলা কার্যালয়, নারায়ণগঞ্জ জেলা কার্যালয় ও জেলা প্রশাসন ঢাকার উদ্যোগে ঢাকা মহানগরের চকবাজার, ডেমরা, যাত্রাবাড়ী ও নারায়ণগঞ্জের ফতুল্লা এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

অভিযানে নারায়ণগঞ্জের ফতুল্লা এলাকায় বায়ুদূষণের দায়ে একটি স্টিল মিলকে দুই লাখ টাকা, মান মাত্রাতিক্ত হর্ন বাজিয়ে শব্দ দূষণের দায়ে একটি যানবাহনকে পাঁচ হাজার টাকা ও নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে আরেকটি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া ঢাকার যাত্রাবাড়ী এলাকায় কালো ধোঁয়ায় বায়ুদূষণের দায়ে আটটি যানবাহনকে মোট ২১ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। ডেমরা এলাকায় বায়ুদূষণের দায়ে দুটি অ্যালুমিনিয়াম বার তৈরির কারখানার কার্যক্রম বন্ধ করা হয়়। চকবাজার এলাকায় নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে তিনটি প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে়।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ঢাকার আশেপাশে বায়ুদূষণবিরোধী অভিযান অব্যাহত থাকবে বলেও জানায় পরিবেশ অধিদপ্তর।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।