ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

১ মার্চ থেকে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
১ মার্চ থেকে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট

ঢাকা: আগামী ১ মার্চ থেকে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে নিবন্ধন করে ট্রেনের টিকিট কাটতে হবে। বুধবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর রেল ভবনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

 

মন্ত্রী বলেন, টিকিট কালোবাজারি এবং বিনা টিকিটে ভ্রমণ বন্ধ করতে বাংলাদেশ রেলওয়ের টিকিটিং ব্যবস্থায় তিনটি সেবা অন্তর্ভুক্ত হচ্ছে, যা ১ মার্চ কার্যকর হবে।

জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে যেভাবে টিকিট কাটতে হবে

‘টিকিট যার ভ্রমণ তার’ নিশ্চিতে আন্তঃনগর ট্রেনের টিকিট কেনার আগে প্রত্যেক যাত্রীর জাতীয় পরিচয়পত্র নম্বর বা জন্মনিবন্ধন সনদ যাচাই করে রেজিস্ট্রেশন বা নিবন্ধন প্রক্রিয়া সম্পন্নকরণ বাধ্যতামূলক করেছে  বাংলাদেশ রেলওয়ে।

কাউন্টার, অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে যাত্রীরা অনলাইন অথবা মোবাইল এসএমএসে যেকোনো সময় বাংলাদেশ রেলওয়ের টিকিটিং সিস্টেমে খুব সহজে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে নিবন্ধন পদ্ধতি

পুরোনো নিবন্ধনকারীর ক্ষেত্রে 

ধাপ-১

বর্তমান Username এবং Password দিয়ে https://eticket.railway.gov.bd ওয়েবসাইটে গিয়ে সাইন ইন (Sign In) করতে হবে।

ধাপ-২

জাতীয় পরিচয়পত্র (NID) নম্বর ও জন্ম তারিখ লিখে verify বাটনে ক্লিক করতে হবে।

জাতীয় পরিচয়পত্র নম্বর ও  জন্ম তারিখ সঠিকভাবে প্রবেশ করানোর পর, যদি এনআইডি নম্বরটি আগে ব্যবহার করা না হয়ে থাকে, তাহলে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হবে।  

নতুন নিবন্ধনকারীর ক্ষেত্রে

https://eticket.railway.gov.bd ওয়েবসাইট অথবা rail sheba app এ গিয়ে সাইন আপ (Sign Up) করতে হবে এবং সঠিক জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ verify পূর্বক অন্যান্য তথ্য দেওয়া সাপেক্ষে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করতে হবে।

অফলাইন/এসএমএসের মাধ্যমে নিবন্ধন পদ্ধতি 

মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে BR<space>NID নম্বর <space> জন্ম তারিখ (জন্ম তারিখের ফরম্যাট- জন্ম সাল/মাস/দিন), পরে এসএমএস পাঠাতে হবে ২৬৯৬৯ নম্বরে।

ফিরতি এসএমএসের মাধ্যমে নিবন্ধন সফল বা ব্যর্থ হয়েছে কিনা, তা জানিয়ে দেওয়া হবে।

টিকিট কাটতে যেসব নিয়ম মানতে হবে

১। ১২-১৮ বছর বয়সী যাত্রীদের পিতা বা মাতার এনআইডি দিয়ে টিকিট কাটতে হবে।

২। বিদেশি নাগরিকরা পাসপোর্ট নম্বর দিয়ে এবং পাসপোর্টের ছবি আপলোড করার মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করবেন।

৩। সফলভাবে এনআইডি/পাসপোর্ট/জন্মনিবন্ধন যাচাইপূর্বক নিবন্ধন ব্যতীত কোনো যাত্রী আন্তঃনগর ট্রেনের টিকিট কিনতে পারবেন না।  

৪। ভ্রমণকালে যাত্রীকে অবশ্যই নিজস্ব এনআইডি বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি অথবা পাসপোর্ট/ছবি সংবলিত আইডি কার্ড সঙ্গে রাখতে হবে।

পরিচয়পত্রের সঙ্গে টিকিটের ওপরে মুদ্রিত যাত্রীর তথ্য না মিললে যাত্রীকে বিনা টিকিটে ভ্রমণের দায়ে অভিযুক্ত করা হবে। এরপর বাংলাদেশ রেলওয়ের প্রচলিত আইন অনুযায়ী টিটিইরা বিনা টিকিটের যাত্রীদের জরিমানা করতে পারবেন।  

একইসঙ্গে যাত্রীরা অনলাইনের মাধ্যমে টিকিট রিফান্ড করতে পারবেন ঘরে বসেই। এক্ষেত্রে যাত্রীকে রেল সেবা অ্যাপ বা রেলওয়ের টিকিটিং ওয়েব পোর্টালে ঢুকে নিজস্ব আইডিতে টিকিট রিফান্ড অপশনে গিয়ে টিকিট সংক্রান্ত তথ্য দিতে হবে। পরে রেলওয়ের টিকিটিং সিস্টেম থেকে তথ্যাদি যাচাই করে তথ্য সঠিক পাওয়া গেলে যাত্রীদের আন্তঃনগর ট্রেনের টিকিট রিফান্ড করা হবে।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩  
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad