ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নির্বাচন-গণতন্ত্র সম্মেলন নিয়ে যে বার্তা দিল যুক্তরাষ্ট্র

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
নির্বাচন-গণতন্ত্র সম্মেলন নিয়ে যে বার্তা দিল যুক্তরাষ্ট্র সংগৃহীত ছবি

ঢাকা: বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন ও গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ না জানানোর বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের অবস্থান সুস্পষ্ট করেছে। তবে গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ পাওয়া না পাওয়া নিয়ে বাংলাদেশ চিন্তিত নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের কাউন্সেলর ডেরেক শোলে গত ১৪-১৫ ফেব্রুয়ারি ঢাকা সফর করেছেন। এ সময় তিনি বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন যেন অবাধ ও সুষ্ঠু হয়, তা নিয়ে গুরুত্বারোপ করেছেন। মানবাধিকার সুরক্ষায়ও জোর দিয়েছেন তিনি। তবে নির্বাচন সুষ্ঠু না হলে ঢাকা-ওয়াশিংটনের সহযোগিতার ক্ষেত্র সীমিত হতে পারে বলেও আভাস দিয়েছেন তিনি।

গণতন্ত্র সম্মেলন: ডেরেক শোলে যখন ঢাকা সফরে আসেন, তার দু’দিন আগেই বাংলাদেশ সরকার জানতে পারে, জো বাইডেনের এবারের গণতন্ত্র সম্মেলনের তালিকায়ও নেই বাংলাদেশ। গতবারও জো বাইডেনের গণতন্ত্র সম্মেলনের তালিকায় ছিল না বাংলাদেশ। ঢাকা সফরকালে এ বিষয়ে ডেরেক শোলে জানিয়েছেন, গণতন্ত্র সম্মেলনে অংশ নেওয়ার জন্য প্রতিটি দেশকে গণতন্ত্র বিকাশে কর্মপরিকল্পনা তৈরির আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে বাংলাদেশ এ ধরনের কোনো কর্ম পরিকল্পনা তৈরি করেনি। সে কারণে আমন্ত্রণও পায়নি। তবে ভবিষ্যতে বাংলাদেশ এই সম্মেলনে আমন্ত্রণ পেতে পারে বলেও জানান তিনি।

উল্লেখ্য, আগামী ২৯-৩০ মার্চ এই সম্মেলন অনুষ্ঠিত হবে। কর্তৃত্ববাদী সরকারকে প্রতিহত করা, দুর্নীতি দমন ও মানবাধিকার সমুন্নত রাখা- এই তিন লক্ষ্যে অঙ্গীকার পূরণের অগ্রগতি এবং ভবিষ্যতের চ্যালেঞ্জ নিয়ে আসন্ন এ সম্মেলনে আলোচনা হবে।

তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি: বাংলাদেশের জাতীয় নির্বাচনে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতবিরোধ থাকলেও যুক্তরাষ্ট্র এ ক্ষেত্রে নিরপেক্ষ অবস্থান নিয়েছে। ডেরেক শোলে ঢাকা সফরকালে এ বিষয়ে মন্তব্য করেছেন- এটা একান্তই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। এর আগেও শীর্ষ মার্কিন কর্মকর্তারা ঢাকা সফরকালে একই মনোভাব জানিয়েছিলেন।

গণতন্ত্র সম্মেলন নিয়ে চিন্তিত নয় সরকার: যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ার বিষয়ে সরকার চিন্তিত নয় বলে এমন আভাস দিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্র সম্মেলনে কাকে আমন্ত্রণ জানাবে, সেটা একান্তই তাদের ব্যাপার। এ নিয়ে আমরা চিন্তিত নই। আর বাংলাদেশ গণতন্ত্রের জন্যই স্বাধীন হয়েছে। গণতন্ত্রের জন্য রক্ত দিয়েছে। গণতন্ত্র আমাদের শেখাতে আসবেন না।

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ার বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, আমন্ত্রণ না পাওয়া নিয়ে বাংলাদেশ খুব একটা চিন্তিত নয়। গণতন্ত্র সম্মেলন তো তারা (যুক্তরাষ্ট্র) অনেকগুলোই করেছে। আমন্ত্রণ দিলেই গণতন্ত্র যে ভালো হয়ে যাবে, তা নয়। অন্যান্য দেশকে কোনো বিবেচনায় আমন্ত্রণ জানানো হয়, সেটা তারাই ভালো বলতে পারবে।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
টিআর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।