ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সুন্দরবনে ক্যামেরা চুরির ঘটনায় আটক হয়নি কেউ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
সুন্দরবনে ক্যামেরা চুরির ঘটনায় আটক হয়নি কেউ 

সাতক্ষীরা: সুন্দরবনে ক্যামেরা ট্রাপিং পদ্ধতিতে বাঘ গণনার জন্য বসানো ৮টি ক্যামেরা চুরির ঘটনায় এখনও পর্যন্ত কাউকে আটক করতে পারেনি বনবিভাগ। উদঘাটন করা যায়নি এর রহস্যও।

এদিকে বিভিন্ন গণমাধ্যমে ‘ক্যামেরা চুরির ঘটনায় ১৪ জন আটক’ শিরোনামে যে সংবাদ প্রকাশিত হয়েছে, তাও সত্য নয় বলে নিশ্চিত হওয়া গেছে।  

১৪ জন আটকের বিষয়টি নিশ্চিত করে বনবিভাগের বুড়িগোয়ালীনি স্টেশন কর্মকর্তা নুরুল আলম বলেন, ক্যামেরা চুরির ঘটনায় এখনও কাউকে আটক করা যায়নি। আমাদের বক্তব্য না নিয়েই কিছু গণমাধ্যম ওই ভুল সংবাদ প্রকাশ করেছে। এতে আমরা বিব্রত।

এদিকে আটকদের পরিবারের দাবি, তাদের ফাঁসানোর চেষ্টা চলছে।

আটকদের একজন রিপনের বাবা আমির হোসেন বলেন, অন্যদের সঙ্গে অভয়ারণ্যে গিয়ে মাছ ধরার সময় আমার ছেলেকে আটক করা হয়। কিন্তু আমার ছেলে ক্যামেরা চুরির মামলায় ফাঁসানোর চেষ্টা চলছে। এটা খুবই দুঃখজনক। সুন্দরবনের ডিঙ্গিমারি এলাকা থেকে আমার ছেলেকে আটক করা হয়েছে। সেখান থেকে ক্যামেরা চুরি হওয়ার স্থানের দূরত্ব ৩০ কিলোমিটার। যারা বাঘ ও হরিণ শিকারে জড়িত ক্যামেরা চুরি তাদেরই কাজ।

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক ইকবাল হোসাইন চৌধুরী বলেন, সুন্দরবনের মধ্যে ঢুকে যারা নানা ধরনের অপকর্ম করে, তারাই ক্যামেরা সরিয়েছে। ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুততম সময়ের মধ্যে চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে। এজন্য বনবিভাগের একাধিক দল কাজ করছে।  

উল্লেখ্য, গত ১২ ফেব্রুয়ারি সকাল ১০টায় পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এম কে এম ইকবাল হোছাইন চৌধুরীর নেতৃত্বে সুন্দরবনের ডিঙ্গিমারি এলাকা থেকে অবৈধভাবে মৎস্য আহরণের অভিযোগে ৫টি নৌকাসহ ১৪ জনকে আটক করা হয়।  

সেই ঘটনাকে ক্যামেরা চুরিতে আটক বলে খবর প্রকাশিত হয়।

প্রসঙ্গত, ২০২৩ সালের জানুয়ারি থেকে শুরু হয়েছে বাঘ গণনার কাজ। এজন্য সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে ৩৭৬টি ক্যামেরা স্থাপন করা হয়। এরমধ্যে নোটাবেঁকী অভায়ারণ্য অঞ্চলে স্থাপিত ৮টি ক্যামেরা চুরি হয়ে যায়। চুরির বিষয়টি ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বনবিভাগের নজরে আসে। এরপর ১০ ফেব্রুয়ারি থেকে সুন্দরবনের দুইটি স্টেশন থেকে পাশ দেওয়া বন্ধ করে দেয় বন বিভাগ।

>>> পড়ুন বাঘ গুনতে সুন্দরবনে বসানো ৮ ক্যামেরা চুরি

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।