ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বশেফমুবিপ্রবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
বশেফমুবিপ্রবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ভোরে প্রশাসনিক ভবন চত্বরে জাতীয় পতাকা, কালো পতাকা ও বশেফমুবিপ্রবির পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়।

পরে উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খানের নেতৃত্বে প্রভাতফেরীর আয়োজন করা হয়।

একুশের ঐতিহাসিক অমর গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি... আমি কি ভুলিতে পারি’ গেয়ে ধীরলয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদির দিকে এগিয়ে যায় প্রভাতফেরীটি।  

এ সময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার মোহাম্মদ আবদুল মাননান, রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেন, ছয় বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন হলের প্রভোস্টরা, হাউজ টিউটররা, সহকারী প্রক্টরসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা সেখানে উপস্থিত ছিলেন। এরপর শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষে সর্বপ্রথম শহিদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান।

পরে একে একে বিশ্ববিদ্যালয়ের মির্জা আজম হল, নূরুন্নাহার বেগম হল, কর্মকর্তা অ্যাসোসিয়েশন, কর্মচারী পরিষদ, আমরা মুক্তিযোদ্ধার সন্তান কমান্ড, বঙ্গবন্ধু পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এর আগে একুশের প্রথম প্রহরে শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানায় বাংলাদেশ ছাত্রলীগ, বশেফমুবিপ্রবি শাখা।  

এদিকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে শহিদ মিনারে ভাষা শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন উপাচার্যসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা।  

সকাল সাড়ে ৮টায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তৃতায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. কামরুল আলম খান বলেন, ভাষা আন্দোলন এই ভূখণ্ডে বাঙালি জাতীয়তাবাদের জন্ম দেয়, যার পরিণতিতে এসেছে একাত্তরের মহান মুক্তিযুদ্ধ। আর এর প্রতিটি ধাপে নেতৃত্ব দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি ভাষাভিত্তিক স্বাধীন দেশ দিয়ে গেছেন। লাল-সবুজের এই বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশে রূপান্তরিত করতে সবাইকে নিজ নিজ জায়গা থেকে কাজ করে যেতে হবে।

এ সময় সবাইকে নিজ ভাষার শুদ্ধচর্চার আহ্বান জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন ট্রেজারার মোহাম্মদ আবদুল মাননান ও ফিশারিজ বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক ড. আব্দুস ছাত্তার।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।