ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জবিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
জবিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বিনম্র শ্রদ্ধায় শহীদদের স্মরণ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

একুশের প্রথম প্রহরে (১২টা ১ মিনিটে) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ। পরে একে একে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, শিক্ষক সমিতির সভাপতিসহ বিভিন্ন বিভাগ, সংগঠন ও অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের আগে বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা ও একুশের চেতনায় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়েছে। ‘চেতনায় একুশ’ স্লোগানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ও প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, আমি ভাষা শহীদদের শ্রদ্ধা জানাই, বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাই আরও শ্রদ্ধা জানাই জাতির সব বীর সন্তানদের। বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হচ্ছে। মাতৃভাষা জীবনে খুবই গুরুত্বপূর্ণ। যে দেশগুলো বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন করেছে তারা কিন্তু নিজের ভাষাতেই জ্ঞান-বিজ্ঞান চর্চা করেছে। জার্মানি, জাপান এসব দেশগুলো কিন্তু নিজেদের ভাষাতেই গবেষণা করে বই লেখে। আমাদেরও আমাদের ভাষায় বই লিখতে হবে, গবেষণা করতে হবে। বঙ্গবন্ধু জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন এর কারণ ছিল তিনি বাংলা ভাষাকে ভালোবাসতেন। তিনি ইংরেজিতেও দক্ষ ছিলেন। আমাদেরও বাংলা ভাষাকে ভালোবাসতে হবে, চর্চা করতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আইনুল ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের উপদেষ্টা অধ্যাপক ড. বজলুর রশিদ খান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদের ব্যবস্থাপনা উপদেষ্টা মুহাম্মদ কামরুল ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাহিত্য ও সাংস্কৃতিক স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নূর মোহাম্মদ এবং‌ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সভাপতি মো. ইব্রাহীম ফরাজী ও সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।