ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রযুক্তির সব ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার হচ্ছে: মোস্তাফা জব্বার 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
প্রযুক্তির সব ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার হচ্ছে: মোস্তাফা জব্বার 

ঢাকা: প্রযুক্তির সব ক্ষেত্রে বর্তমানে বাংলা ভাষার ব্যবহার হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, আমরা সেই গৌরবান্বিত জাতি, যারা মা, মাতৃভূমি ও মাতৃভাষার জন্য কখনো আপস করিনি।

বঙ্গবন্ধু ভাষাভিত্তিক যে রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন, সেটির জন্য লড়াই করা আমাদের দায়িত্ব। কৃষিভিত্তিক দেশ থেকে বাংলাদেশে এখন পঞ্চম শিল্প বিপ্লবের দিকে যাচ্ছে বলেও জানান তিনি।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাজধানীর মগবাজারে বিটিসিএল আইডিয়াল স্কুল প্রাঙ্গণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে বিটিআরসির চেয়ারম্যান (সিনিয়র সচিব) শ্যাম সুন্দর সিকদার বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর দীর্ঘ ২১ বছর ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের বিষয় উল্লেখ করা হতো না। ভাষার জন্য এমন আত্মত্যাগের দৃষ্টান্ত পৃথিবীর আর কোথাও নেই।  

১৯৫২ সালে যারা আত্মাহুতি দিয়েছেন সেই সালাম, বরকত, রফিক, জব্বারের প্রতি শ্রদ্ধা জানিয়ে শ্যাম সুন্দর সিকদার বলেন, ভাষা আন্দোলনের বীজ বপন হয় ১৯৪৮ সাল থাকে।

এর আগে সকালে বিটিসিএল আইডিয়াল স্কুল প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব। এ সময় বিটিআরসি'র চেয়ারম্যানসহ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীনস্থ দপ্তর ও সংস্থাগুলোর প্রধানরা উপস্থিত ছিলেন।

এরপর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পক্ষ থেকে কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের নেতৃত্বে শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বিটিআরসি'র ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ, লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হোসেন, অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের কমিশনার অধ্যাপক ড. মুশফিক মান্নান চৌধুরী, প্রশাসন বিভাগের মহাপরিচালক মো. দেলোয়ার হোসাইনসহ বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

পর্যায়ক্রমে টেলিযোগাযোগ অধিদপ্তর, বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড, ডাক অধিদপ্তর, টেলিফোন শিল্প সংস্থা, মেইলিং অ্যান্ড কুরিয়ার লাইসেন্সিং কর্তৃপক্ষ ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের পক্ষ থেকে শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

পরে বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন শীর্ষক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) আসাদুজ্জামান চৌধুরী।

‘বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন’ এর ওপর আলোচনা করেন টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. রফিকুল ইসলাম। আলোচনায় তিনি মাতৃভাষা বাংলা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদানের বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।