ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের রিঅ্যাক্টর বিষয়ে ধারণা পেলো শিক্ষার্থীরা  

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের রিঅ্যাক্টর বিষয়ে ধারণা পেলো শিক্ষার্থীরা  

ঢাকা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাশিয়ার পারমাবিক শক্তি করপোরেশন (রোসাটম) বিভিন্ন কর্মসূচি পালন করছে ৷ 

এসব কর্মসূচির মধ্যে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টর সম্পর্কে মানুষকে জানানোর উদ্যোগ অন্যতম ৷ 

রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ৷

রোসাটমের সহায়তায় ঢাকার পরমাণু শক্তিবিষয়ক তথ্যকেন্দ্র (আইকন) এবং ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্র (পিআইসি) সাধারণ জনগণ বিশেষ করে শিক্ষার্থীদের জন্য এসব তথ্য ও শিক্ষামূলক কার্যক্রম গ্রহণ করা হয়।

ঢাকায় একুশের বই মেলায় আইকনের নবীন বিজ্ঞানীরা বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের স্টলে যেসব কার্যক্রম পরিচালনা করে তার মধ্যে ছিল - ‘নিউক্লিয়ার কর্মীদের সম্পর্কে জানো’ বিষয়ক কুইজ, মেধার খেলা ‘নিউক্লিয়ার এনার্জী এক্সাম’, ‘ক্রোনোগ্রাফ’, ‘বিজ্ঞানীদের নাম অনুমান করো’, ‘পতাকার সাহায্যে দেশ চেনো’ ইত্যাদি।

এবছর প্রথম বারের মতো জনসাধারণের সামনে ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টরভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের ওপর অগমেন্টেড রিয়েলিটি (এআর) মোবাইল অ্যাপ উপস্থাপন করা হয়। এর সাহায্যে দর্শকরা ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টরের বিভিন্ন অংশ, এর নির্ভরযোগ্যতা ও নিরাপত্তা বিষয়ে ভিজুয়াল এনিমেশন এবং অগমেন্টেড রিয়েলিটি প্রোগ্রামের মাধ্যমে জানার সুযোগ পান।

অন্যদিকে, ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্র স্থানীয় কলেজ ও স্কুল শিক্ষার্থীদের জন্য তিনটি কর্মসূচির আয়োজন করে। ‘নিউক্লিয়ার কর্মীদের সাহায্য করুণ’ শীর্ষক কর্মসূচিতে কলেজের শিক্ষার্থীরা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত বিভিন্ন ইংরেজি শব্দের বাংলা অনুবাদ করেন।  

‘নিউক্লিয়ার কর্মীদের বুঝুন’ এবং, ‘জ্ঞানই শক্তি’ শীর্ষক কার্যক্রমে স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

‘নিউক্লিয়ার কর্মীদের বুঝুন’ এর অধীনে, মাতৃভাষা দিবসের পূর্বে নবীন বিজ্ঞানীরা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কর্মীরা সচরাচর যেসকল বাংলা বাক্য ও পরিভাষা ব্যবহার করেন, তার অর্থ শিক্ষার্থীদের বের করতে বলা হয়।  

‘জ্ঞানই শক্তি’ কার্যক্রমের আওতায় শিক্ষার্থীদের কয়েকটি দলে বিভক্ত করা হয়। প্রতি দলকে একটি করে বৈজ্ঞানিক টার্মের বাংলা অনুবাদ করতে হয়।

এবার ঢাকা এবং ঈশ্বরদীতে আয়োজিত প্রতিযোগিতায় ৮৬৩ জন অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় বিজয়ীদের গুডি ব্যাগ পুরস্কার হিসেবে দেওয়া।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
এসকে/এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।