ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতে পাচার হওয়া শিশুসহ ২০ নারী-পুরুষকে দেশে ফেরত  

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
ভারতে পাচার হওয়া শিশুসহ ২০ নারী-পুরুষকে দেশে ফেরত  

বেনাপোল (যশোর): ভালো কাজের প্রলোভনে পড়ে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া শিশুসহ ২০ নারী-পুরুষকে ট্রাভেল পারমিটের মাধ্যম দেশে হস্তান্তর করেছে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ।  

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

 

ফেরত আসারা যশোর, সাতক্ষীরা, মোড়লগঞ্জ, কক্সবাজার, নেত্রকোনা, ব্রাহ্মণবাড়িয়া, গোপালগঞ্জ ও নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন এলাকার বাসিন্দা।  

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা ২০ বাংলাদেশিকে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে এনজিও সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার, মহিলা আইন সমিতি ও রাইটস যশোর নামে তিনটি এনজিও সংস্থা তাদের পরিবারের কাছে হস্তান্তর করবে।  

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন বলেন, ভালো কাজের প্রলোভনে বিভিন্ন সময় দালালের মাধ্যমে এরা ভারতে যান। পরে সেখানে গিয়ে দালাল তাদের ভালো কাজ না দিয়ে ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করে। গোপন তথ্যে ভিত্তিতে পুলিশ তাদের সেখান থেকে আটক করে জেলে পাঠায়। পরবর্তীকালে সেখনাকার একটি এনজিও সংস্থা আটকদের ছাড়িয়ে নিয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনি প্রক্রিয়ায় ট্রাভেল পারমিটের মাধ্যমে বাংলাদেশি ২০ নারী,শিশু ও পুরুষকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ।  

তিনি বলেন, ফেরত আসাদের যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের শেল্টার হোমে রাখা হবে। এরপর পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, ফ্রেরুয়ারি ২৩, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।