ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিএসএমএমইউর উপাচার্যের মেয়াদ চার বছর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
বিএসএমএমইউর উপাচার্যের মেয়াদ চার বছর

ঢাকা: উপাচার্যের মেয়াদ চার বছর করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (সংশোধন) আইন, ২০২৩ এর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) (সংশোধন) আইন, ২০২৩ এর খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। নতুন আইন অনুসারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেয়াদ চার বছর করার প্রস্তাব দেওয়া হয়েছে। সিন্ডিকেট সদস্য ৩০ থেকে বাড়িয়ে ৩১ জন করা হয়েছে। স্পিকার তিন সংসদ সদস্যকে সিন্ডিকেট সদস্য করতে পারবেন। এখন থেকে এ তিন সদস্যের একজন হবেন নারী।  

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ সংশোধনীর মূল বিষয় যেগুলো ছিল সেগুলো হচ্ছে অপরাপর সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য বা কোষাদক্ষের মেয়াদ হয় চার বছর কিন্তু বর্তমান আইনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের তিন বছর আছে। সংশোধনীতে এটিকে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো চার বছর করার জন্য প্রস্তাব এসেছে।

তিনি বলেন, আরেকটি ছিল ইউজিসির মাধ্যমে সব বিশ্ববিদ্যালয়ে একটি ইনস্টিটিউট অব কোয়ালিটি এনসিওরেন্স সেল করার কথা। এটি অন্তর্ভুক্ত করে বাস্তবায়ন করার জন্য ব্যবস্থা করা হয়েছে। এখানে আগে ৩০ জন সিন্ডিকেট সদস্য ছিলেন। এখন ৩১ জন করা হয়েছে। আগে স্পিকার কর্তৃক তিনজন সংসদ সদস্য সিন্ডিকেট সদস্য ছিলেন। এখন এর মধ্যে একজন নারী সংসদ সদস্য থাকবেন।

সিন্ডিকেটে আগে শুধুমাত্র স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি থাকলেও এখন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ডিজিও থাকবেন জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একাডেমিক কাউন্সিলেরও সামান্য পরিবর্তন আনা হয়েছে। নিরীক্ষা কার্যক্রমে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মনোনীত একজন চার্টার্ড অ্যাকাউন্টেড ফার্ম এবং মহাহিসাব নিরীক্ষক বা নিয়ন্ত্রক দ্বারা সম্পন্নের বিধান এখানে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩, আপডেট: ১৮১৯ ঘণ্টা
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।