ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

সরকারি কাজে শতভাগ ব্লক ইট ব্যবহারে পদক্ষেপ নেওয়ার সুপারিশ

স্পেশাল করেসপনেডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
সরকারি কাজে শতভাগ ব্লক ইট ব্যবহারে পদক্ষেপ নেওয়ার সুপারিশ ব্লক ইট

ঢাকা: পরিবেশ অধিদপ্তরে কর্মরত ম্যাজিস্ট্রেটের পরিচালিত মোবাইল কোর্টের মাধ্যমে জেল-জরিমানা কার্যকরের ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।   সেই সঙ্গে সরকারি নির্মাণ কাজে শতভাগ ব্লক ইটের ব্যবহার নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য মন্ত্রণায়লকে সুপারিশ করা হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে  রাজধানীর শেরেবাংলা নগরে পরিবেশ অধিদপ্তরের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশ নেন।

বৈঠকে ব্লক ইটের রিভাইজড রোডম্যাপ; পরিবেশ অধিদপ্তরের ম্যাজিস্ট্রেট ও আইনজীবীদের দক্ষতা কার্যক্রম এবং মামলার অবস্থা; পরিবেশ আদালত; বিগত সভাগুলোর সুপারিশ বাস্তবায়নের অবস্থা; Climate Smart Agriculture (CSA) সম্পর্কে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্র উপস্থাপন; ‌‘বাংলাদেশে তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য এমিসিকন মান পুনর্বিবেচনা’ শীর্ষক স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপস্থাপনা; পরিবেশ অধিদপ্তর কিসের ভিত্তিতে নতুন কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের নিঃসরণ মাত্রা নির্ধারণ করে এবং কক্সবাজারে বনকর্মীদের ওপর হামলা করে মাটির ট্রাক ছিনতাই সংক্রান্ত বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কৃষির প্রতি সর্বাধিক গুরুত্বারোপ করার যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি মন্ত্রণায়লকে সুপারিশ করেছে।

বৈঠকে ব্লক ইট তৈরিতে ভাটা মালিকদের সুযোগ সুবিধা বাড়ানোসহ উৎসাহ দেওয়া, ব্লক ইট ব্যবহারের সুফল সম্পর্কে জন সচেতনতা বাড়াতে এবং সরকারি নির্মাণ কাজে শতভাগ ব্লক ইটের ব্যবহার নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

এছাড়া পরিবেশ অধিদপ্তরে কর্মরত ম্যাজিস্ট্রেটের পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারা ও অর্থদণ্ডসহ উভয় দণ্ড বলবৎ করার যথাযথ ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।
সেই সঙ্গে কক্সবাজারের চকরিয়ায় বন বিভাগের কর্মীদের পিটিয়ে মাটির ট্রাক ছিনতাইয়ের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের মাধ্যমে মামলা করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।
                                                                       
বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা,ফেব্রুয়ারি ২৭, ২০২৩
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।