ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

কাল থেকে ১৩ কোম্পানির ৯৪৭ বাসে ই-টিকিট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
কাল থেকে ১৩ কোম্পানির ৯৪৭ বাসে ই-টিকিট

ঢাকা: তৃতীয় পর্যায়ে ঢাকা মহানগরের ১৩ পরিবহনে ই-টিকিটিং পদ্ধতি চালু করতে যাচ্ছে সড়ক পরিবহন মালিক সমিতি। বুধবার (১ মার্চ) থেকে এসব পরিবহনের ৯৪৭ বাসের যাত্রীরা ই-টিকিটিং সুবিধা পাবেন।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

ই-টিকিটিং কার্যক্রমে যাওয়া পরিবহনগুলো হচ্ছে- আকাশ এন্টারপ্রাইজ, ভিক্টর ক্লাসিক (সদরঘাট ধউর), ৬ নং মতিঝিল বনানী ট্রান্সপোর্ট (কমলাপুর-নতুনবাজার), গ্রিন অনাবিল (সাইনবোর্ড-গাজীপুর), ছোট তুরাগ ট্রান্সপোর্ট (যাত্রাবাড়ী-টঙ্গী ষ্টেশন রোড), অনাবিল সুপার (সাইনবোর্ড-গাজীপুর), রাইদা এন্টারপ্রাইজ, আসমানী পরিবহন (মদনপুর-আব্দুল্লাহপুর), সময় ট্রান্সপোর্ট (গুলিস্তান-কাঁচপুর), বৈশাখী (সাভার-নতুনবাজার), রইছ পরিবহন (সাভার-নতুনবাজার), এয়ারপোর্ট বঙ্গবন্ধু এভিনিউ মিনিবাস মালিক সমিতি (কদমতলী- আব্দুল্লাহপুর), মলি এক্সপ্রেস।

এনায়েত উল্যাহ বলেন, ঢাকা শহর ও শহরতলী রুটের বাসে অতিরিক্ত ভাড়া আদায়সহ বিভিন্ন অনিয়ম দূর করতে এ ১৩ পরিবহনেও ই-টিকিট চালু করা হয়েছে। ৪৬টি কোম্পানির ৭০ থেকে ৭৫ শতাংশ গাড়িতে ই-টিকিটিং পদ্ধতি কার্যকর হয়েছে। বাকিগুলোয় কার্যকর করার লক্ষ্যে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির নয়টি ভিজিল্যান্স টিম প্রতিদিন কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া সমিতি কর্তৃক নিয়োগকৃত নয়জন স্পেশাল চেকার প্রতিদিন রোডে মনিটরিং করছে। যেসব গাড়ি এখনও নিয়মের মধ্যে আসেনি, তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, যাত্রীদের অভিযোগ ই-টিকিটের কাগজে দূরত্ব অনুযায়ী কিলোমিটার উল্লেখ নেই। কিলোমিটার উল্লেখ করে ভাড়ার চার্ট তৈরি করার জন্য আমরা বিআরটিএকে অনুরোধ জানিয়েছি। সে মোতাবেক বিআরটিএ ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির প্রতিনিধিসহ ৪৬টি পরিবহনের স্টপেজের দূরত্ব মাপার কাজ শেষ করছে। দূরত্ব অনুযায়ী কিলোমিটার উল্লেখ করে ভাড়ার চার্ট তৈরির কার্যক্রম চলছে। আশা করি, আগামী ১ সপ্তাহের মধ্যে ভাড়ার চার্ট পাওয়া যাবে। ভাড়ার চার্ট পেলে ডিভাইসে কিলোমিটার উল্লেখ করে দেওয়া হবে।

এর আগে প্রথম পর্বে ২০২২ সালের ১৩ নভেম্বর ত্রিশটি কোম্পানির ১ হাজার ৬৪৩টি বাসে ও দ্বিতীয় পর্বে চলতি বছরের ১০ জানুয়ারি ১৮টি কোম্পানির ৭১৭টি ই-টিকিট চালু করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।