ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিমানবন্দরে যাত্রীসেবার মানোন্নয়নে বেবিচকের বিশেষ প্রশিক্ষণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
বিমানবন্দরে যাত্রীসেবার মানোন্নয়নে বেবিচকের বিশেষ প্রশিক্ষণ

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের সব আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীসেবার মানোন্নয়ন এবং আন্তর্জাতিক মানের সেবা নিশ্চিত করার জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) আয়োজনে বিশেষ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।  

১ মার্চ থেকে বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সেবা প্রদানকারী সংস্থার সদস্যদের জন্য প্যাসেঞ্জার সার্ভিস অ্যান্ড ফ্যাসিলিটেশন ইন সিভিল এভিয়েশন কোর্সের প্রবর্তন করা হয়।

 

বুধবার (১ মার্চ) সিভিল এভিয়েশন একাডেমির সম্মেলন কক্ষে দুই দিনব্যাপী এ কোর্সের শুভ উদ্বোধন করেন বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

বিমানবন্দরে কর্মরত সব সংস্থার মধ্যে সহযোগিতা ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ তৈরি, যাত্রী সাধারণের আকাশ পথে নির্বিঘ্ন ও স্বাচ্ছন্দ ভ্রমণ নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে স্বাগত বক্তব্য দেন সিভিল এভিয়েশন একাডেমির পরিচালক প্রশান্ত কুমার চক্রবর্তী।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম তার বক্তব্যে বিমানবন্দরে কর্মরত ৫৬ টি বিভিন্ন সংস্থার ১৫০০ জন সদস্যের জন্য এই কোর্সটি ধারাবাহিকভাবে পরিচালনার পরিকল্পনা তুলে ধরেন।

তিনি উল্লেখ করেন, আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থা তথা আইসিএওর প্রণীত মানদণ্ড অনুসারে বেবিচকের পৃষ্ঠপোষকতায় অভিজ্ঞ প্রশিক্ষক মণ্ডলীর তত্ত্বাবধানে এই কোর্সটি সম্পাদিত হলে বিমানবন্দরের যাত্রীসেবায় আমূল পরিবর্তন ঘটবে।

প্রধান অতিথির বক্তব্যে বেবিচকের চেয়ারম্যান বলেন, জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের অংশ হিসেবে এবং বিমানবন্দরসমূহের দীর্ঘদিনের যাত্রী হয়রানির প্রতিকারকল্পে এই কোর্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বাংলাদেশের সব বিমানবন্দরে কর্মরত প্রতিটি সংস্থার সদস্যদের জন্য এই কোর্স বাধ্যতামূলক করা হয়েছে। বেবিচক অগ্রাধিকার ভিত্তিতে বিমানবন্দরগুলোর সম্মানিত যাত্রী সাধারণের যাত্রা নিরাপদ, আনন্দময় ও নির্বিঘ্ন করতে আন্তর্জাতিক মান নিশ্চিত করার জন্য এই কোর্স ক্রমান্বয়ে পরিচালনা করে যাবে।

উল্লেখ্য, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২৪টি সরকারি প্রতিষ্ঠান ও ৩২টি বিমান সংস্থায় কর্মরত সদস্যদের জন্য প্রবর্তিত এই কোর্সে অংশগ্রহণকারীদের গর্বের প্রতীক হিসেবে ‘সম্মানিত যাত্রী সর্বার্থে’ শিরোনাম সম্বলিত একটি মেডেল এবং সনদপত্র প্রদান করা হবে।

কোর্সটিতে হশাআবিতে কর্মরত কাস্টমস, ইমিগ্রেশন, এপিবিএন, বিমানবন্দর স্বাস্থ্য, জাতীয় গোয়েন্দা নিরাপত্তা সংস্থা, এভসেক, বাংলাদেশ বিমানসহ বিদেশি বিমান সংস্থার মোট ৩০ জনকর্মকর্তা অংশগ্রহণ করবেন।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, মার্চ ০২, ২০২৩
এমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ