ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ট্রেনের স্ট্যান্ডিং টিকিট কিনতে লাগবে না অনলাইন নিবন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
ট্রেনের স্ট্যান্ডিং টিকিট কিনতে লাগবে না অনলাইন নিবন্ধন -ফাইল ছবি

ঢাকা: গত ১ মার্চ থেকে শুরু হয়েছে জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের মাধ্যমে নিবন্ধন করে ট্রেনের টিকিট কাটা। বাধ্যতামূলক নতুন এ নিয়মের কারণে গত দু’দিনে বাংলাদেশ রেলওয়ের আয় অনেকটাই কমেছে।

সে জন্য স্ট্যান্ডিং টিকিট (আসনবিহীন) কিনতে এনআইডি বা জন্ম নিবন্ধনের বাধ্যবাধকতা উঠিয়ে দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

শুক্রবার (৩ মার্চ) এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের চিফ কমার্শিয়াল ম্যানেজার (পশ্চিম) সুজিত কুমার বিশ্বাস।

ঢাকার সঙ্গে ট্রেনের যোগাযোগ বেশি যাত্রী সমাগম হওয়া স্টেশনগুলোতেই মূলত বাড়তি প্রভাব পড়েছে। পূর্বাঞ্চল রেলওয়ের ব্রাহ্মণবাড়িয়া, গফরগাঁও, ভৈরববাজার, লাকসামসহ একাধিক স্টেশনে রেলের রাজস্ব আয়ে মারাত্মক প্রভাব ফেলেছে।

এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনের প্রধান বুকিং সহকারী কবির হোসেন তালুকদার জানান, বৃহস্পতিবার (২ মার্চ) মধ্যরাত থেকে স্ট্যান্ডিং টিকিট বিক্রি উন্মুক্ত করে দেওয়া হয়েছে। অনলাইন ও অফলাইনে সার্ভার উন্মুক্ত করে দেওয়া হয়েছে। ফলে স্ট্যান্ডিং টিকিট কিনতে এনআইডি বা জন্ম নিবন্ধন লাগবে না। এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ে থেকে আমাদের মৌখিক নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, ব্রাহ্মণবাড়িয়ার যাত্রীদের জন্যে ৯৩৯টি আসন রয়েছে। প্রতিদিন এ স্টেশন থেকে গড়ে আড়াই হাজার থেকে তিন হাজার যাত্রী যাতায়াত করেন। প্রতি মাসে কোটি টাকার বেশি সরকার এ স্টেশন থেকে আয় করছে। নিবন্ধন করে টিকিট সংগ্রহ বাধ্যতামূলক করায় কিছুটা সমস্যা তৈরি হয়েছে। এতে করে যাত্রী কমে যাওয়ায় গত দু’দিনে ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশন চার লাখ টাকা রাজস্ব হারিয়েছে।

বাংলাদেশ সময়:১৭৩২ ঘণ্টা, ৩ মার্চ
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।