ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিস্ফোরণে শুধুই ছাদ আছে, দুই পাশের দেয়াল চূর্ণ-বিচূর্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, মার্চ ৫, ২০২৩
বিস্ফোরণে শুধুই ছাদ আছে, দুই পাশের দেয়াল চূর্ণ-বিচূর্ণ

ঢাকা: রাজধানীর সাইন্স ল্যাবরেটরি এলাকার ‘প্রিয়াঙ্গন’ শপিং কমপ্লেক্সের পাশে মূল রাস্তা সংলগ্ন তিন তলা ভবনটির তৃতীয় তলায় ভয়াবহ বিস্ফোরণে দুই দিকের দেয়াল চূর্ণ-বিচূর্ণ হয়ে গেছে। কোনোরকমে টিকে আছে ভবনের ছাদ।

 

এতটাই ভয়ংকর আওয়াজে বিস্ফোরণের ঘটনা ঘটে যে আশেপাশের দোকানদাররা দোকানপাট ছেড়ে যে যেখানে পারে পালিয়ে যেতে থাকে।

রোববার (৫ মার্চ) ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, তৃতীয় তলায় বিস্ফোরণের কারণে দুই পাশের দেয়াল পুরোটাই চূর্ণ-বিচূর্ণ হয়ে দেয়ালের অংশবিশেষ রাস্তার দুই পাশে ছড়িয়ে ছিটিয়ে পরে রয়েছে। ফুটপাতে ও রাস্তার ধারে কাচের টুকরোগুলো অনেকদূর পর্যন্ত দেখা যায় রাস্তায়। এতেই বোঝা যায় বিস্ফোরণের ভয়াবহতা। তৃতীয় তলায় ফিনিক্স ইন্সুরেন্স সাইনবোর্ডটি ঝুলে। সেই নামেই পরিচিত ভবনটি।

ঘটনাস্থলের কিছুটা দূরে বায়তুল মামুর জামে মসজিদ শপিং কমপ্লেক্সের ‘পরিবর্তন ফ্যাশন’-এর দোকান কর্মচারী মো. রবিন জানান, আনুমানিক সকাল সাড়ে ১০টার পরে তিনি অপর কর্মচারী সাদেককে নিয়ে দোকানে অবস্থান করছিলেন। হঠাৎ ভয়াবহ বিস্ফোরণ আওয়াজ শুনতে পান তারা। পুরো সাইন্সল্যাব এলাকা কেঁপে ওঠে। কিছুই বুঝে ওঠার আগে প্রচন্ড ভয়ে প্রাণ বাঁচানোর জন্য দোকান থেকে বেরিয়ে দৌড় দিয়ে পালাতে থাকেন তারা।  

রবিন বলেন, রাস্তার ওপারে গিয়ে কিছুক্ষণ পরেই বিস্ফোরণ স্থলে তাকিয়ে দেখতে পাই কিছুটা আগুন জ্বলছে। ওই ভবনের দুই দিকের দেয়াল চূর্ণ-বিচূর্ণ হয়ে দেয়ালের অংশগুলো গলির মুখে ও রাস্তা সংলগ্ন ফুটপাতে পড়ে আছে। তখনো বুঝে উঠতে পারিনি আসলে ঘটনাটা কি হয়েছে। আমাদের কর্মচারী সাদেক এতটাই ভয় পেয়েছে যে সে এখন বাসায় অবস্থান করছে।

ঘটনাস্থলের তিনতলা ভবনের নিচতলায় ক্যাফে ধানমন্ডি নামে হোটেলের কর্মচারী ওমর ফারুক জানান, ঘটনার সময় তিনিসহ হোটেল কর্মচারীরা ছিল ১২জন। এছাড়া কাস্টমাররা নাস্তা করতে ছিল বেশ কয়েকজন। হঠাৎ সকাল সাড়ে ১০টার পরে ভয়াবহ আওয়াজ করে বিস্ফোরণ। উপর থেকে দৈত্য দানবের মতো কি জানি পড়ার শব্দ পেলাম। এরই মধ্যে আর্তনাদ চিৎকার মনে হয়েছে ভবনের নিচে চাপা পড়েছি। তারপরে আমিসহ অন্যান্যরা কিভাবে বের হয়েছি এটা বলতে পারি না। তবে এতটুকু বলতে পারি কয়েকজন পেছনের দরজা দিয়ে বের হয়েছিলাম।

রোববার রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে একটি তৃতীয় তলা ভবনের তৃতীয় তলায় সকাল ১০টা ৫০ মিনিটের দিকে বিকট আওয়াজে বিস্ফোরণের ঘটনা ঘটে। ঘটনার সংবাদে সেখানে যায় ফায়ার সার্ভিসের কয়টি ইউনিট। পাশাপাশি এর আগেই সেখানে অবস্থান নেয় পুলিশ সদস্যরা। এ ঘটনায় বেশ কয়েকজন আহত ও দগ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। এরই মধ্যেই এই ঘটনায় তিনজনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে।

নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল গণি সাবু ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ওই ভবনটির নাম ফিনিক্স ইন্সুরেন্স ভবন বলেই সবাই জানে। তবে পুলিশ ও ফায়ার সার্ভিস বলছে ঘটনা তদন্ত সাপেক্ষে জানা যাবে কি কারণে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৩
এজেডএস/এসএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।