ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

ডিএনসিসির অঞ্চল-৩ কার্যালয়ে দুদকের অভিযান 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
ডিএনসিসির অঞ্চল-৩ কার্যালয়ে দুদকের অভিযান 

ঢাকা: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মহাখালী অঞ্চল-৩ কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে নতুন ট্রেড লাইসেন্স কিংবা নবায়নের কাজে দালালের মাধ্যমে সেবা প্রদান ও ঘুষ দাবির অভিযোগে অভিযান  পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (৬ মার্চ) দুদক, প্রধান কার্যালয় থেকে একটি এনফোর্সমেন্ট টিম এই অভিযান পরিচালনা করেন।


 
জানা গেছে, টিম প্রথমে সেবাগ্রহীতার ছদ্মবেশে ট্রেড লাইসেন্স নবায়নের জন্য দফতরের নীচতলায় অবস্থিত সুপারভাইজারদের কক্ষে সেবা গ্রহণের পদ্ধতি জানতে চাইলে সে কক্ষেই অবস্থানকারী কয়েকজন দালালের সঙ্গে এ বিষয়ে কথা বলতে বলে। এসময় দালালরা লাইসেন্স নবায়ন কাজের জন্য নির্ধারিত ফি এর অতিরিক্ত ৬ হাজার টাকা দাবি করেন এবং নির্দিষ্ট সময়ের আগেই কাজ করে দেবেন বলে জানান। পরবর্তীতে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, অঞ্চল-৩ কে দালালদের দৌরাত্ম্য ও সেবাপ্রার্থীদের ভোগান্তির বিষয়টি অবহিত করে এনফোর্সমেন্ট টিম। সার্বিকভাবে অভিযোগের প্রাথমিক সত্যতা পায় টিম।  

এদিকে, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, রামগঞ্জ, লক্ষীপুরের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনসহ অন্যান্য অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, জেলা কার্যালয়, চাঁদপুর থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তি ছুটিতে থাকায় অভিযান পরিচালনাকালে দুদক টিম আবাসিক মেডিকেল অফিসারের উপস্থিতিতে যাবতীয় রেকর্ডপত্র সংগ্রহ করে।  রেকর্ডপত্র পর্যালোচনা করে বেশ কিছু অভিযোগের সত্যতা পাওয়া যায়। এছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনেই অনুমোদনহীন ডায়াগনস্টিক সেন্টার পরিচালিত হওয়ার সত্যতা পাওতা যায়।

অন্যদিকে, ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মাদারীপুর সদর হাসপাতালে ওষুধ ও অন্যান্য চিকিৎসা সামগ্রী সরবরাহে অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, জেলা কার্যালয়, মাদারীপুর হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়েছে। এনফোর্সমেন্ট টিম হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড, মেডিসিন স্টোর ও ওষুধ সরবরাহ কেন্দ্র, অপারেশন থিয়েটার পরিদর্শন করে। অভিযানকালে হাসপাতালে বরাদ্দকৃত সরকারি ওষুধের তালিকা ও হাসপাতাল থেকে রোগীদের জন্য ওষুধ বিতরণের তালিকায় গরমিল দেখা যায়। সরকারি তালিকায় নেই এমন ওষুধও পাওয়া যায় স্টোর রুমে।

এনফোর্সমেন্ট টিম হাসপাতালের ক্রয় সংক্রান্ত বিভিন্ন ডকুমেন্টস পর্যালোচনা করে একই ঠিকাদারি প্রতিষ্ঠানকে বারবার ওষুধ সরবরাহ ও খাবার সরবরাহের ঠিকাদার হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়ে আপাত সত্যতা পায়।  
  
এছাড়া সাব-রেজিস্ট্রারের কার্যালয় ফুলবাড়ী, দিনাজপুরের কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে গ্রাহকের দলিল রেজিষ্ট্রেশন বাবদ ঘুষ দাবির অভিযোগের প্রেক্ষিতে দুদক, জেলা কার্যালয়, দিনাজপুর থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা কালে তাৎক্ষণিকভাবে অভিযোগ সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারী ও সেবা প্রত্যাশীদের বক্তব্য নেওয়ায় হয়।

বর্তমানে কর্মরত সাব-রেজিস্ট্রার ফুলবাড়ী, দিনাজপুর অফিসে সপ্তাহে দুইদিন অতিরিক্ত দায়িত্ব পালন করেন বিধায় অত্র অফিসে নির্দিষ্ট দিনে কাজের চাপ বেশি হয় এবং সেবা বিলম্বিত হয়। সার্বিক প্রেক্ষাপট পর্যালোচনায় বর্ণিত অভিযোগগুলোর রেকর্ডপত্র ভিত্তিক সত্যতা পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, মার্চ ০৭, ২০২৩
এসএমএকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।