ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

জাজিরায় দিনব্যাপী মৌমেলা অনুষ্ঠিত

  ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
জাজিরায় দিনব্যাপী মৌমেলা অনুষ্ঠিত

শরীয়তপুর: জাজিরায় উৎপাদিত উন্নতমানের পুষ্টিগুণ সমৃদ্ধ কালোজিরার মধুকে ‘জাজিরার কালোজিরার মধু’ নামে ব্রান্ডিংকরণে জেলা প্রশাসন ও কৃষিবিভাগ শরীয়তপুরের উদ্যোগে উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিসারের কার্যালয় জাজিরার আয়োজনে দিনব্যাপী মৌমেলা অনুষ্ঠিত হয়েছে।  

বুধবার (৮ মার্চ) দিনব্যাপী উপজেলা পরিষদ প্রাঙ্গণে ব্যতিক্রমধর্মী এ মেলা অনুষ্ঠিত হয়।

 

এসময় উপস্থিত ছিলেন- জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুল হাসান সোহেল, জাজিরা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. জামাল হোসেন, আওয়ামী লীগের সভাপতি মাস্টার জিএম নুরুল হক উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান পারভীন আক্তার প্রমুখ।  

এ মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ১২টি কালোজিরা মৌ খামার অংশগ্রহণ করে।  
 

এসময় জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুল হাসান সোহেল বলেন, শরীয়তপুরের একটি অগ্রাধিকারমূলক ব্রান্ডিং কার্যক্রম হলো জাজিরার কালোজিরার মধুকে দেশীয় ও আন্তর্জাতিক ব্রান্ডিংয়ে পরিণত করা, স্বপ্নের পদ্মা সেতু আমাদের এই প্রচেষ্টাকে আরও বেগবান করার লক্ষ্যে এবং স্থানীয় সম্পদের সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে বেকার সমস্যা দূর করতে নতুন নতুন মৌ শিল্পের বিকাশে এই মেলা গুরুত্বপূর্ণ কাজ করবে বলে আমরা বিশ্বাস করি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. জামাল হোসেন বলেন, জাজিরা উপজেলায় মশলা ফসল চাষের জন্যে বিখ্যাত সেখানে আমরা ফসলের মাঠে মৌ চাষের উদ্যোগ নেওয়ার ফলে পরাগায়নের বৃদ্ধিতে একদিকে যেমন উৎপাদন বৃদ্ধি পাচ্ছে প্রায় ১৭ শতাংশ অন্যদিকে মৌ চাষের মাধ্যমে বাড়তি একটি আয় ও কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে সেটিকে ছড়িয়ে দিতেই আমাদের এই প্রচেষ্টা। জাজিরাতে মৌ চাষের বিষয় বিভিন্ন উদ্যোগ গ্রহণে সার্বিক সহযোগিতা করে থাকেন স্থানীয় প্রশাসন।  

উল্লেখ্য, জাজিরাতে এ বছর ১০৫০ হেক্টর জমিতে কালোজিরার চাষ হয়েছে যেখানে ৫৬৭৮টি মৌ বাক্স স্থাপন করে প্রায় ৬৭ মেট্টিক টন কালোজিরার মধু পাওয়া গেছে যার বাজার মূল্য প্রায় ৫ কোটি ৩৬ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।