ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জমজমিয়া খাল খনন হলে সেচ সুবিধা পাবে ২০ হাজার কৃষক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
জমজমিয়া খাল খনন হলে সেচ সুবিধা পাবে ২০ হাজার কৃষক

চাঁদপুর: চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলা থেকে শুরু করে মতলব দক্ষিণ উপজেলার একাংশে অবস্থিত জমজমিয়া খাল দীর্ঘ বছর সংস্কার কিংবা পুনঃখনন হয়নি। ফলে প্রায় ২০ হাজার কৃষক সেচ সমস্যায় ভুগছিলেন।

এ সমস্যা সমাধানে খাল পুনঃখননের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)। খনন কাজ শেষ হলে পানি প্রবাহ এবং ফসল উৎপাদন বাড়বে।

রোববার (১২ মার্চ) বিকেলে খালের হাজীগঞ্জ অংশে ৫.৫০ কিলোমিটার খাল পুনঃখনন কাজের উদ্বোধন করেন মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম এমপি।

এ সময় উপস্থিত ছিলেন বিএডিসি কুমিল্লা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মিজানুর রহমান, কুমিল্লা রিজিয়নের নির্বাহী প্রকৌশলী (নির্মাণ) প্রকৌশলী নুর মোহাম্মদ, চাঁদপুর জোনের সহকারী প্রকৌশলী (ক্ষুদ্র সেচ) ইমরুল কায়েস মির্জা কিরণ।

সহকারী প্রকৌশলী ইমরুল কায়েস মির্জা কিরণ জানান, এই খালটি পুনঃখনন করা হলে দুই পাড়ের পাঁচ হাজার একর জমি আবাদ করার পাশাপাশি অনাবাদি আরো দুই হাজার একর জমি আবাদ করার আওতায় আসবে। এই খালটি খনন না করায় পানির প্রবাহ বাধাগ্রস্ত হয়েছে। ফলে আবাদি জমিগুলোতে পানি পৌঁছায়নি। আবাদি জমি হ্রাস হওয়ার এটিও একটি কারণ।

তিনি আরও জানান, খাল খননের পরে দুই উপজেলার চারটি ইউনিয়নে খাল পাড়ের জমিগুলোর ফসল তিনগুন বাড়বে। বর্ষা মৌসুমে জলাবদ্ধতা ও পানি নিস্কাশন স্বাভাবিক থাকবে। সার্বিকভাবে দেশের খাদ্য ঘাটতি মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।