ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

পদ্মা সেতুর জন্য আনা রেলকোচ পরিদর্শনে অতিরিক্ত মহাপরিচালক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
পদ্মা সেতুর জন্য আনা রেলকোচ পরিদর্শনে অতিরিক্ত মহাপরিচালক পদ্মা সেতুর রেলকোচ

নীলফামারী: পদ্মা সেতুর জন্য চীন থেকে আনা অত্যাধুনিক রেলকোচগুলো কমিশনিং (পরীক্ষা-নিরীক্ষা) কাজ পরিদর্শন করলেন রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি, রোলিং স্টক) মনজুর উল আলম চৌধুরী।  

সোমবার (১৩ মার্চ) দেশের বৃহত্তম রেলওয়ে কারখানা ওয়াগন শপ ইয়ার্ডে ওই কোচগুলোর কমিশনিং কাজ পর্যবেক্ষণ করেন তিনি।

 

মনজুর উল আলম চৌধুরী সকালে সৈয়দপুর রেলওয়ে কারখানায় এসে পৌঁছালে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদিকুর রহমান তাঁকে সরেজমিনে নিয়ে যান। কারখানার ওয়াগন শপ ইয়ার্ডে চলমান কমিশনিং কাজ ঘুরে দেখেন এডিজি আর এস। তিনি কর্মরত চীনা প্রকৌশলীদের সঙ্গে কোচগুলো সম্পর্কে বিস্তারিত মতবিনিময় করেন। এরপর তিনি শীতাতপ নিয়ন্ত্রিত একটি কোচে বসে বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

সৈয়দপুর রেলওয়ে কারখানা সূত্র জানায়, আমদানি করা কোচগুলো চীনের সিআরআরসি ট্যাকশন কোম্পানিতে তৈরি। স্বপ্নের পদ্মা সেতুর ওপর দিয়ে ওই কোচগুলো চলাচল করবে। এজন্য ১০০টি অত্যাধুনিক কোচ আমদানি করা হয়েছে। এর মধ্যে ৪০টি কোচ ইতোমধ্যে দেশে আনা হয়েছে। যার ৩০টি কোচের পরীক্ষা-নিরীক্ষা চলছে সৈয়দপুর রেলওয়ে কারখানায়। আধুনিক কোচগুলোত রাখা হয়েছে ল্যাপটপ ও মোবাইল চার্জের ব্যবস্থা। আসনগুলো ফোল্ডিং করা হয়। রয়েছে ডিজিটাল মনিটর ও ক্লোজ সার্কিট ক্যামেরা। এর টয়লেটগুলোতে রয়েছে হাই ও লো কোমড ব্যবস্থা।  প্রতিটি শোভন কোচে থাকছে ৯২টি আসন। এসি চেয়ারকোচে আছে ৮০টি আসন ও স্লিপার কোচে রয়েছে ৩৫টি আসন ব্যবস্থা। এডিসি আরএস কোচগুলো ঘুরে ঘুরে দেখেন।  

এ সময় তাঁর সঙ্গে ছিলেন রেলওয়ের যুগ্ম মহাপরিচালক জেডিজি ম্যাক তাবাসসুম বিনতে ইসলাম, পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান যান্ত্রীক প্রকৌশলী (সিএমই) মুহাম্মদ কুদরত ই খুদা, প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক ফরিদ আহমেদসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ নিয়ে কথা হয় এডিজি আর এস মনজুর উল আলম চৌধুরীর সঙ্গে। তিনি বলেন, চীন থেকে আনা কোচগুলো বেশ আধুনিক। আশাকরি কোচগুলোতে ভ্রমণ করে যাত্রীরা আরামদায়ক পরিবেশ পাবেন। আগামী জুন মাস নাগাদ পদ্মা সেতুর ওপর দিয়ে সরাসরি রেলকোচগুলো চলবে বলে জানান তিনি।  

পরে এডিজি আর এস সৈয়দপুর রেলওয়ে কারখানার কর্মকর্তা, পাকশী ও লালমনিরহাট বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কারখানার সম্মেলন কক্ষে এক সভায় মিলিত হন। সভায় রেলওয়ের উন্নয়নে বিভিন্ন প্রসংগ তুলে ধরা হয়।  

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।