ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

জিডিআইতে যোগ দিতে বাংলাদেশকে চীনের আমন্ত্রণ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
জিডিআইতে যোগ দিতে বাংলাদেশকে চীনের আমন্ত্রণ

ঢাকা: ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন জানিয়েছেন, গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভে (জিডিআই) যোগ দিতে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে চীন।

মঙ্গলবার ( ১৪ মার্চ) ঢাকার চীনা দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে চীনা রাষ্ট্রদূত বলেন, জিডিআইতে যোগ দিতে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে চীন। এ বিষয়ে আমরা বাংলাদেশের সহায়তা চাই। এটি একটি চলমান প্রক্রিয়া।

তিনি বলেন, আমি যতদূর জানি বাংলাদেশের কাছ থেকে আমরা এ বিষয়ে ইতিবাচক সাড়া পেয়েছি। এখন আলোচনা করব, নির্দিষ্ট কোন খাতে আমরা কাজ করতে পারি।

এক প্রশ্নের উত্তরে চীনা রাষ্ট্রদূত বলেন, চীন বিশ্ব শান্তি চায়। শান্তি ছাড়া উন্নয়ন সম্ভব নয়। একইভাবে উন্নয়ন ছাড়াও শান্তি সম্ভব নয়। আর সে কারণেই ইউক্রেন ইস্যুতে রাজনৈতিক সমাধান চায় চীন।

চীন বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসা বাড়াতে আগ্রহী উল্লেখ করে তিনি বলেন, বিশেষ করে তথ্য প্রযুক্তি, গ্রীন এনার্জি, ফুড প্রসেস খাতে চীন সহায়তা দিতে চায়।

রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ত্যাগ স্বীকার করছে। বাংলাদেশ ও মিয়ানমারের কমন প্রতিবেশী হিসেবে চীন এই সংকটের সমাধান চায়। সে লক্ষ্যে ত্রিপক্ষীয় উদ্যোগ নিয়েছে। এটি সমাধানে চীন সহায়তা দিতে চায়। আমি প্রতিশ্রুতি দিতে চাই, রোহিঙ্গা সংকট থেকে চীন  সরে যাবে না। এটা একটি জটিল বিষয় বলেও মন্তব্য করেন তিনি।

ইন্দো প্যাসিফিক কৌশলের (আইপিএস) বিষয়ে বাংলাদেশের নীতিকে আমরা সমর্থন করি জানিয়ে চীনা রাষ্ট্রদূত বলেন, আমরা আশা করি, এই ইস্যুতে বাংলাদেশ কারো পক্ষ নেবে না।

বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
টিআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।