ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

সুধাংশু শেখর ও তার স্ত্রীর নামে দুদকের মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
সুধাংশু শেখর ও তার স্ত্রীর নামে দুদকের মামলা

ঢাকা: দুই কোটি ৮১ লাখ টাকার অবৈধ সম্পদ ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে সুধাংশু শেখর বাড়ই ও তার স্ত্রী তুলসী রানী বাড়ইয়ের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  

সোমবার (২০ মার্চ) দুদকের খুলনা সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির সহকারী পরিচালক তরুন কান্তি ঘোষ বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলা সূত্রে জানা যায়, আসামি সুধাংশু শেখর ও তুলসী রানীর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১ কোটি ২৯ লাখ ১২ হাজার ৮২৩ টাকার অবৈধ সম্পদ গোপন করে মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দিয়ে এবং এক কোটি ৫২ লাখ ৮০ হাজার ৬৭৫ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনসহ অবৈধ আয়ের মাধ্যমে অর্জিত সম্পদ তার স্ত্রী তুলসী রানীর অনুকূলে হস্তান্তর করে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

আসামি সুধাংশু তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৬২ লাখ ৬৬ হাজার ৮২০ টাকার স্থাবর এবং ৭ লাখ ৫৫ হাজার ৭৮১ টাকার অস্থাবরসহ মোট ৭০ লাখ ২২ হাজার ৬০১ টাকার সম্পদ প্রদর্শন করেছেন। সম্পদ বিবরণী যাচাইকালে তার নামে স্থাবর ও অস্থাবরসহ সর্বমোট ১ কোটি ৯৯ লাখ ৩৫ হাজার ৪২৪ টাকার সম্পদ পাওয়া যায়। অর্থাৎ সুধাংশু শেখরের দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১ কোটি ২৯ লাখ ১২ হাজার ৮২৩ টাকার অবৈধ সম্পদ গোপন করে মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দিয়ে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

এছাড়া আসামি সুধাংশু শেখর তার অবৈধ আয়ের মাধ্যমে অর্জিত সম্পদ আড়াল/গোপন করার অসৎ উদ্দেশ্যে ০.০৮৯০ একর জমির ওপর নির্মিত একটি তিন তলা ভবন এবং একটি চার তলা ভবন তার স্ত্রী তুলসী রানীর অনুকূলে হস্তান্তর করে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় শান্তিযোগ্য অপরাধ করেছেন। আসামি তুলসী রানী ওই জমিসহ বাড়ি তার স্বামী কর্তৃক ঘুষ ও দুর্নীতির মাধ্যমে অর্জিত জানা সত্ত্বেও উক্ত সম্পদ হেবানামা মূলে গ্রহণপূর্বক নিজ দখলে রেখে একই আইনের ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

তদন্তকালে বর্ণিত অপরাধের সঙ্গে অন্য কারো সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাকেও আইনামলে আনা হবে বলেও জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।