ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের ‘কন্ট্রাক্ট ফার্মিং’ প্রস্তাবকে স্বাগত মৌরিতানিয়ার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
বাংলাদেশের ‘কন্ট্রাক্ট ফার্মিং’ প্রস্তাবকে স্বাগত মৌরিতানিয়ার

ঢাকা: পশ্চিম আফ্রিকার অন্যতম বৃহৎ দেশ মৌরিতানিয়ার চাষযোগ্য জমি বাংলাদেশের উদ্যোক্তা ও ব্যবসায়ীদের জন্য উন্মুক্ত করার লক্ষ্যে দেওয়া ‘কন্ট্রাক্ট ফার্মিং’ প্রস্তাবকে স্বাগত জানিয়েছে দেশটি।

মঙ্গলবার (২৮ মার্চ) আলজেরিয়ার বাংলাদেশ দূতাবাস জানায়, সম্প্রতি মৌরিতানিয়া সফরকালে বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূত মোহাম্মদ জুলকার নাইন দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশিদের জন্য কন্ট্রাক্ট ফার্মিংয়ের প্রস্তাব দিলে মৌরিতানিয়ার কৃষিমন্ত্রী  ইয়াহিয়া আহমেদ আল ওয়াগফ স্বাগত জানান।

দুই দেশের খাদ্য নিরাপত্তা অর্জনের লক্ষ্যে আগামীতে বাংলাদেশ ও মৌরিতানিয়া নিবিড়ভাবে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন মৌরিতানিয়ার কৃষিমন্ত্রী। তিনি বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে সঠিক নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিবাদন জানান।

বাংলাদেশিদের কঠোর পরিশ্রমী উল্লেখ করে ইয়াহিয়া আহমেদ আল ওয়াগফ বলেন, এ বছরের এপ্রিলের মধ্যে মৌরিতানিয়া দক্ষিণাঞ্চলের চাষযোগ্য বিশাল ভূখণ্ড বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার যে উদ্যোগ নিয়েছে, তা বাংলাদেশি ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য সুযোগ সৃষ্টি করবে।

সর্বাধুনিক প্রযুক্তি প্রয়োগের ওপরে বিশেষ গুরুত্ব দিয়ে তিনি বলেন, এটি মৌরিতানিয়ায় বিদ্যমান প্রাকৃতিক কৃষি সম্পদ আহরণের পরিবর্তে বাণিজ্যিক কৃষি কার্যক্রম বাস্তবায়নের পথকে সুগম করবে।

উল্লেখ্য, মৌরিতানিয়ার বিনিয়োগ বোর্ডের সৌজন্যে বাংলাদেশের রাষ্ট্রদূত মৌরিতানিয়ার দক্ষিণাঞ্চল সেনেগাল নদীবিধৌত রোসো ও বুগা’র বিশাল সমতল ভূখণ্ড পরিদর্শন করেন।

এ অঞ্চলে গম, ভুট্টা, ধান, তরমুজ চাষাবাদসহ বিভিন্ন প্রকারের পশুসম্পদ পালনের সম্ভাবনা ও সুযোগ রয়েছে। ইতোমধ্যে সেখানে সৌদি আরবের একটি কোম্পানি পেঁয়াজ, রসুন, তরমুজ উৎপাদন করছে। এই তরমুজ ইউরোপের বাজারে রপ্তানি করছে।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।