ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফ্রি ফায়ার-পাবজি খেলে নৃশংস হয়ে ওঠে রায়হান

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
ফ্রি ফায়ার-পাবজি খেলে নৃশংস হয়ে ওঠে রায়হান

ঢাকা: গেল কয়েকদিন আগে পটুয়াখালীর ইন্দ্রকুল মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণীর দুই শিক্ষার্থী যথাক্রমে সৈকত ও মারুফের মধ্যে তুচ্ছ ঘটনা নিয়ে কথা কাটাকাটি হয়।  

নবম শ্রেণীর আরেক শিক্ষার্থী রায়হান এগিয়ে এসে সৈকতের পক্ষ নিয়ে দশম শ্রেণীর শিক্ষার্থী মারুফের সহপাঠী নাফিজ ও সিয়ামসহ বেশ কয়েকজনের সঙ্গে বাকবিতণ্ডা ও হাতাহাতির ঘটনায় জড়ায়।

 

স্কুল ছুটির পর রায়হান ও তার সহযোগীরা মিলে দশম শ্রেণীর শিক্ষার্থী সিয়াম, নাফিজ ও মারুফকে মারধর ও ছুরিকাঘাত করে। এতে নাফিজ ও মারুফ মারা যায়। রায়হানের নেতৃত্বেই নৃশংস এই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে বলে জানিয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

র‍্যাব জানায়, গ্রেফতার রায়হান নিয়মিত ফ্রি-ফায়ার এবং পাবজি গেমসে আসক্ত ছিল। এসব গেমে মারামারি দেখেই সে নৃশংস কাজে উৎসাহিত হয়েছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে।

মঙ্গলবার (২৮ মার্চ) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।  

গেল ২২ মার্চ পটুয়াখালী জেলার বাউফল উপজেলার ইন্দ্রকুল মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর দুই শিক্ষার্থী মারুফ হোসেন বাপ্পী ও  নাফিজ মোস্তফা আনছারী একই স্কুলে পড়ুয়া কয়েকজন উচ্ছৃঙ্খল শিক্ষার্থীর হাতে ছুরিকাঘাতে নৃশংসভাবে হত্যার শিকার হয়। এই ঘটনায় ২৪ মার্চ ভুক্তভোগীদের পরিবার বাদী হয়ে বাউফল থানায় একটি হত্যা মামলা (নম্বর-২৪) দায়ের করে।  

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ২৭ মার্চ রাতে নরসিংদীর রায়পুরা ও রাজধানীর পল্লবী এলাকায় অভিযান চালিয়ে চাঞ্চল্যকর এই হত্যাকাণ্ডের প্রধান আসামি মো. রায়হান কাজী ওরফে রিমন (১৫) ও তার সহযোগী মো. হাসিবুল ইসলাম ওরফে হৃদয়কে (১৫) গ্রেফতার করে র‍্যাব-৩।  

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গ্রেফতার আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গত ২২ মার্চ স্কুলের ক্লাসের বিরতির সময় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নবম শ্রেণীর সৈকত ও দশম শ্রেণীর মারুফের মধ্যে কথা কাটাকাটি হয়। নবম শ্রেণীর আরেক শিক্ষার্থী রায়হান এগিয়ে এসে সৈকতের পক্ষ নিয়ে মারুফ ও তার সহপাঠী নাফিজ, সিয়ামসহ বেশ কয়েকজনের সঙ্গে বাকবিতণ্ডায় জড়ায়।  

একপর্যায়ে তাদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। আশেপাশের আরও কিছু শিক্ষার্থী এগিয়ে এলে সেখানে নবম এবং দশম শ্রেণীর শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। কিন্তু ক্লাস শুরু হওয়ার কারণে তারা নিজ নিজ ক্লাসে চলে যায়। দুপুরে টিফিন বিরতিতে আবার তাদের দেখা হলে মারুফসহ অন্যান্যদের মধ্যে হুমকি দেয় রায়হান।

এর আগে ১৯ মার্চ সকালে মারুফের বন্ধু সিয়াম ও রায়হানের মধ্যে তর্কবিতর্কের ঘটনা ঘটে। তাদের মধ্যে পূর্বশত্রুতা থাকায় রেষারেষি ছিল। আগের ঘটনার জের ধরে রায়হান ও তার সহপাঠীদের মধ্যে প্রতিশোধ প্রবণতা এবং উত্তেজনা দেখা দেয়। ফলে সেদিনের অমীমাংসিত বিষয়টিকে কেন্দ্র করে ঘটনার দিন স্কুল ছুটির পরপর রায়হান তার দলবল নিয়ে মারুফসহ অন্যদের পিছু নিতে থাকে।

রায়হানসহ আরও বেশ কয়েকজন বিদ্যালয় সংলগ্ন পাংগাশিয়া ব্রিজে মারুফ, নাফিজ, সিয়ামসহ অন্যদের গতিরোধ করে। রায়হানের নেতৃত্বে ব্রিজের ওপর আগে থেকে ওত পেতে থাকা সাইদুর ওরফে সৈকত, হাসিব ওরফে হৃদয়, নাঈম হোসেন, সিফাত ও মশিউর মিলে মারুফ, নাফিজসহ অন্যদের মারধর শুরু করে। এরপর রায়হান ছুরি নিয়ে এলোপাতাড়ি সিয়াম, মারুফ ও নাফিজকে ছুরিকাঘাত করতে থাকে।  

রায়হানের ছুরিকাঘাতের ফলে তারা মারাত্মকভাবে আহত হয়। ঘটনাস্থলে তিন শিক্ষার্থীকে রক্তাক্ত অবস্থায় রেখে হত্যাকারীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরে সিয়াম, নাফিজ ও মারুফকে আশঙ্কাজনক অবস্থায় বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মারুফ ও নাফিজকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। সেখানে কর্তব্যরত চিকিৎসক মারুফ ও নাফিজকে মৃত ঘোষণা করেন।  

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ঘটনার পর গ্রেফতার আসামি রায়হান ঘটনাস্থল থেকে জঙ্গলের ভেতর দিয়ে দৌড়ে পালিয়ে প্রথমে নিজ বাড়িতে গিয়ে হত্যাকাণ্ডে ব্যবহৃত ছুরিটি ধুয়ে বাউফলের ধুলিয়া ঘাট থেকে লঞ্চে ঢাকায় পৌঁছে। পথিমধ্যে সে ছুরিটি নদীতে ফেলে দেয়।  

এরপর রায়হান কমলাপুর রেলস্টেশন থেকে ট্রেনে নরসিংদীর রায়পুরায় সামাজিক যোগাযোগমাধ্যমে তার এক পরিচিত বন্ধুর বাড়িতে গিয়ে আশ্রয় নেয়। হাসিবুল ওরফে হৃদয় হত্যাকাণ্ডের পর ঘটনাস্থল থেকে পালিয়ে পটুয়াখালী থেকে বাসে ঢাকায় পৌঁছে পল্লবীতে তার এক আত্মীয়ের বাসায় আশ্রয় নেয়।

গ্রেফতার রায়হান ওরফে রিমন এবং গ্রেফতার হাসিবুল ওরফে হৃদয় স্থানীয় স্কুলের নবম শ্রেণীর ছাত্র। তারা তাদের সমমনা কিছু উচ্ছৃঙ্খল সহপাঠীদের নিয়ে পাংগাশিয়া এলাকায় প্রভাব বিস্তারের জন্য সবসময় নিজের সঙ্গে ছুরি ও চাকু বহন করত এবং মারামারিসহ অন্যান্য অপরাধমূলক বিভিন্ন ঘটনায় লিপ্ত থাকত। তাদের উচ্ছৃঙ্খল এবং ঔদ্ধত্যপূর্ণ আচরণের জন্য স্থানীয় স্কুল শিক্ষকসহ অভিভাবকরা তাদের অপছন্দ করতেন।  

তারা এলাকায় তাদের সমবয়সী কিশোরদের নিয়ন্ত্রণ করত এবং নানা অপকর্মে লিপ্ত হওয়ার জন্য উৎসাহ দিত। এ ছাড়া গ্রেফতার হাসিবুল এলাকায় বিভিন্ন সময়ে মারামারিরসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে গ্রেফতার রায়হানের যাবতীয় অপকর্মের অন্যতম সহযোগী হিসেবে থাকত।

গ্রেফতারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান র‍্যাবের এই কর্মকর্তা।  

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
এসজেএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।