ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে বেকার কমে দাঁড়িয়েছে ২৬ লাখ ৩০ হাজার জনে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
দেশে বেকার কমে দাঁড়িয়েছে ২৬ লাখ ৩০ হাজার জনে

ঢাকা: গত পাঁচ বছরে শ্রমবাজারের সূচকগুলোয় উল্লেখযোগ্যভাবে পরিবর্তন এসেছে। ২০২২ সালে বেকারত্বের হারের সূচক কমেছে।

বুধবার (২৯ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে শ্রমশক্তি জরিপ ২০২২ এর প্রভিশনাল রিপোর্ট প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।  

এ সময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম উপস্থিত ছিলেন। প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

অনুষ্ঠানে আরও জানানো হয়, শ্রমশক্তিতে কর্মক্ষম জনগোষ্ঠীর অংশগ্রহণের হারে ইতিবাচক পরিবর্তন দেখা গেছে এবং কর্মে নিয়োজিত বিশেষ করে শ্রমবাজারে নারীর অংশগ্রহণ বেড়েছে।  

যুব জনগোষ্ঠীর শ্রমবাজারে অংশগ্রহণ বেড়েছে। কৃষি ও সেবা সেক্টরে কর্মক্ষম জনগোষ্ঠী বেড়েছে। বর্তমানে দেশে বেকার জনগোষ্ঠীর সংখ্যা ২৬ লাখ ৩০ হাজার।

শ্রমশক্তি জরিপ ২০২২ অনুযায়ী, গড় বেকারত্বের হার ৩ দশমিক ৬ শতাংশ। এর মধ্যে পুরুষ ৩ দশমিক ৫৬ শতাংশ এবং নারী ৩ দশমিক ৬৩ শতাংশ।  

২০১৬-১৭ সালের এর তুলনায় ২০২২ সালের জরিপে দেখা যায়, বেকারত্বের হার ৪ দশমিক ২ শতাংশ থেকে কমে ৩ দশমিক ৬ শতাংশ হয়েছে। নারীদের মধ্যে বেকারত্বের হার কমেছে।

জরিপে বলা হয়েছে, দেশে এখন ২৬ লাখ ৩০ হাজার জন বেকার আছে। এর আগে ২০১৭ সালের জরিপে বেকারের সংখ্যা ছিল ২৭ লাখ। ছয় বছরের ব্যবধানে বেকার কমেছে ৭০ হাজার। সপ্তাহে এক ঘণ্টা মজুরির বিনিময়ে কাজ করার সুযোগ না পেলে তাকে বেকার হিসেবে ধরা হয়। বেকারত্বের এই হিসাব আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) দেওয়া মানদণ্ড অনুযায়ী করা হয়েছে।

জরিপের ফল অনুযায়ী, এখন দেশে শ্রমশক্তিতে ৭ কোটি ৩৪ লাখ মানুষ আছেন। এর মধ্যে কাজে নিয়োজিত আছেন ৭ কোটি ৭ লাখ ৮০ হাজার মানুষ।

জরিপে আরও বলা হয়, ২০২২ সালে বাংলাদেশের শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ বেড়ে দাঁড়িয়েছে ৪২ দশমিক ৬৮ শতাংশে। পাঁচ বছর আগেও এটি ছিল ৩৬ দশমিক ৩ শতাংশ।  

গত পাঁচ বছরে দেশের শ্রমশক্তিতে নারী অংশগ্রহণের হার উল্লেখযোগ্যভাবে বেড়েছে, বিশেষ করে গ্রামীণ অঞ্চলে। এটি নির্দেশ করছে যে, নারীরা এখন দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখতে আরও বেশি সক্ষম।  

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
এসএমএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad