ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পুরাতন পুকুর খুঁড়তেই বেরিয়ে এলো পাথরের প্রাচীন বিষ্ণুমূর্তি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
পুরাতন পুকুর খুঁড়তেই বেরিয়ে এলো পাথরের প্রাচীন বিষ্ণুমূর্তি

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের তাড়াশে পুরাতন পুকুর খননকালে প্রাচীন কালের পাথরের তৈরি একটি বিষ্ণুমূর্তি পাওয়া গেছে। মূর্তিটি বেলে পাথরের কিংবা কষ্টি পাথরের বলে ধারণা করছে স্থানীয়রা।

প্রাচীনকালে তৈরি মূর্তিটি বহু মূল্যবান প্রত্নসম্পদ বলেও মনে করছেন অনেকে।

শুক্রবার (৩১ মার্চ) সকাল ৯টার দিকে উপজেলার মাগুড়া বিনোদ ইউনিয়নের ঘরগ্রামে জয়নাল আবেদীনের পুকুরে সংস্কার কাজ করার সময় মূর্তিটি পান শ্রমিকরা। পরে দুপুরে সেটি তাড়াশ থানা হেফাজতে নিয়ে আসে পুলিশ।

তাড়াশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল ইসলাম জানান, ঘরগ্রামে জয়নাল আবেদীনের পুকুর সংস্কার করা হচ্ছিল। আজ সকালে পুকুরের মাটি খনন করার এক পর্যায়ে  ভগ্নদশার একটি বিষ্ণুমূর্তি দেখতে পান শ্রমিকরা। পরে মূর্তিটি উদ্ধার ও হেফাজত করে তারা থানায় খবর দেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মূর্তিটি উদ্ধার করে থানায় নেয়।

তিনি আরও বলেন, স্থানীয়রা বলছেন যে পুকুরটি একজন জমিদারের ছিল। উদ্ধার হওয়া মূর্তি বেলে পাথরের বলে হিন্দু সম্প্রদায়ের লোকজন ধারণা করছেন। তবে এটি বেলে নাকি কষ্টি পাথরের সেটা প্রত্নতত্ত্ববিদরা পরীক্ষার পর বলতে পারবেন। আর পরীক্ষার পরই প্রাচীন ওই বিষ্ণুমূর্তির মূল্য সম্পর্কে জানা যাবে। আমরা বিভাগীয় প্রত্নতন্ত্র অধিদপ্তর সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।